• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

মেয়াদ পূর্ণ করেছেন জাককানইবি উপাচার্য, ভারপ্রাপ্তের দায়িত্বে ট্রেজারার

  সরকার আব্দুল্লাহ তুহিন, জাককানইবি প্রতিনিধি

১৪ নভেম্বর ২০২১, ১৬:২৮
জাককানইবি
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) পরবর্তী উপাচার্য নিযুক্ত না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করবেন ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন।

রবিবার (১৪ নভেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক অফিস আদেশে এই তথ্য জানানো হয়। আদেশে অত্র বিশ্ববিদ্যালয় আইন, ২০০৬ এর ১০ (৩) ধারামতে ট্রেজারারকে দায়িত্ব প্রদান করা হয়। ১৩ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের ৫ম উপাচার্য হিসেবে প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান মেয়াদ পূর্ণ করেছেন।

এ দিকে, উপাচার্যের চার বছর মেয়াদ শেষে শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া লক্ষ্য করা যায়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ২০১৭ সালের ১৪ নভেম্বরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের দীর্ঘ ৩৪ বছরের শিক্ষকতায় নিয়োজিত প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান যোগদান করেন।

তৎকালীন ভারপ্রাপ্ত উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়মের অভিযোগে আন্দোলনে উত্তাল ক্যাম্পাসে তিনি যোগদান করেন ভর্তি পরীক্ষার দুদিন আগে। যোগদানের পরেই প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়। পরবর্তীতে আরও তিনটি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। কোনো ভর্তি পরীক্ষাতেই অনিয়ম ও প্রশ্নফাঁসের মতো ঘটনার প্রমাণ মেলেনি। কয়েকটি দেশের বিশ্ববিদ্যালয়ের সাথে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। ভারতের আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, ইরানের ফেরদৌসি বিশ্ববিদ্যালয় এবং মালয়েশিয়ার মারা বিশ্ববিদ্যালয়ের সাথে সমঝোতা স্মারকচুক্তি স্বাক্ষরিত হয়। চীনের (First Institute of Oceanography) এর সাথেও একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় ড. মোস্তাফিজের মেয়াদকালে।

অ্যাকাডেমিকভাবে ২টি নতুন অনুষদ- আইন ও বিচার এবং চারুকলা অনুষদ চালু করেছেন তিনি। নতুন ৪টি বিভাগ- সমাজবিজ্ঞান, দর্শন, ব্যবস্থাপনা ও পরিসংখ্যান বিভাগ চালু করেছেন। আরও কয়েকটি বিভাগ চালুর কথা থাকলেও এখনো ইউজিসি থেকে অনুমোদন পায়নি। বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব নজরুল স্টাডিজের মাধ্যমে শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা গবেষণা জন্য পেয়েছেন নতুন সম্ভাবনা। এম ফিল ও পিএইচডি ডিগ্রি প্রদানসহ শিক্ষার্থীদের বৃত্তির ব্যবস্থা করেছেন উপাচার্য প্রফেসর ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

এছাড়াও অবকাঠামোগত ১০তলা সামাজিক বিজ্ঞান ও ব্যবসায় প্রশাসন অনুষদ ভবনের কাজ ত্বরান্বিতকরণ, কেন্দ্রীয় গ্রন্থাগার পাঁচ তলায় উন্নীতকরণ, ১২৮৪ জন শিক্ষার্থীর জন্য ১০তলা ছাত্র হল, ১১৭৫ আসন বিশিষ্ট ১০তলা ছাত্রী হল ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। পাঁচ তলা বিশিষ্ট গেস্টহাউস নির্মাণ, ১০তলা বিশিষ্ট অ্যাকাডেমিক ভবন, ৩ তলা বিশিষ্ট আধুনিক কেন্দ্রীয় মসজিদ নির্মাণের কাজসহ বেশকিছু উন্নয়ন প্রকল্প হাতে নিয়েছিলেন।

তিনি যোগদানের পরই নির্মাণ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ভাস্কর্য। যদিও ভাস্কর্যের নির্মাণ ব্যয় বাড়া নিয়ে সমালোচনা হয়। ভাস্কর্য নির্মাণ পুরো সম্পন্ন না হলেও ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু ভাস্কর্য এবং ২০২১ সালের ২৫ মে নজরুল ভাস্কর্য উদ্বোধন করা হয়। ৪২ লাখ টাকায় দুটি ভাস্কর্যের বেদি নির্মাণ কাজ শেষ করার কথা থাকলেও ব্যয় বেড়ে সেই অর্থ দাঁড়িয়েছে ১ কোটি ১২ লাখ টাকায়। গেল জুনে অতিরিক্ত অর্থ ব্যয়ের কারণে প্রকল্পটিতে নতুন করে অর্থ খরচের ওপর স্থগিতাদেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়।

অন্য দিকে বিশ্ববিদ্যালয়ের সেশনজট দূর করতে পারেননি সদ্য সাবেক এই উপাচার্য। সম্প্রতি এক সাক্ষাৎকারে বিভাগীয় প্রধান ও পরীক্ষা কমিটির প্রধানের দায়িত্বশীল আচরণ না করার কারণেই জটের সৃষ্টি হয় বলে তিনি অভিযোগ করেন। শিক্ষকদের গ্রুপিংকে যার জন্য দায়ী করেন তিনি।

এছাড়াও সরকারি ছুটিসহ পুরো বছরই অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান কাটিয়েছেন ক্যাম্পাসে। বছরের দুই ঈদের এক ঈদ করেন গ্রামের বাড়ি জামালপুরে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড