• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তিযুদ্ধ শুরু

  ক্যাম্পাস ডেস্ক

২৭ অক্টোবর ২০২১, ১১:২০
চবি
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় মূল ফটক (ফাইল ছবি)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক ১ম বর্ষ ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে আজ বুধবার (২৭ অক্টোবরও)। আগামী ৫ নভেম্বর পর্যন্ত এ পরীক্ষা চলবে। এ বছর ৪টি ইউনিট ও দুটি উপ-ইউনিটে ৪ হাজার ৯২৬টি আসনে ভর্তির জন্য আবেদন করেছে ১ লাখ ৮৩ হাজার ৮৬৩ জন। অর্থাৎ, আসনপ্রতি এবার লড়বেন ৩৭ জন ভর্তিচ্ছু।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগ সূত্রে জানা গেছে, ‘এ’ ইউনিটে ১ হাজার ২১২টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৬৮ হাজার ১০৬ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনের বিপরীতে লড়বেন ৫৬ জন। ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি আসনের বিপরীতে আবদেন করেছেন ৪২ হাজার ৬৬৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে আসনপ্রতি লড়বেন ৩৫ জন। ‘সি’ ইউনিটে ৪৪১টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৩ হাজার ৯১৮ জন শিক্ষার্থী। এই ইউনিটে প্রতি আসনে ভর্তির জন্য লড়বেন ৩২ জন। ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৬০টি আসনের বিপরীতে ৫৪ হাজার ২৪৯ জন আবেদন করেছেন। সম্মিলিত এই ইউনিটে আসনপ্রতি লড়বেন ৪৭ জন।

দুইটি উপ-ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে ১২৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২ হাজার ২০ জন। এই উপ-ইউনিটে প্রতি আসনের বিপরীতে ভর্তির জন্য লড়বেন ১৬ জন। আর ‘ডি১’ উপ-ইউনিটে ৩০টি আসনের বিপরীতে ২ হাজার ৯০২ জন প্রার্থী আবেদন করেছেন। এই উপ-ইউনিটে আসন প্রতি লড়বে ৯৭ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি বিভাগের পরিচালক অধ্যাপক খাইরুল ইসলাম জানান, আগামী ২৭ তারিখ ‘বি’ ইউনিটের পরীক্ষার মাধ্যমে এবারের ভর্তি পরীক্ষা পরীক্ষা শুরু হবে। প্রতি ইউনিটের ভর্তি পরীক্ষার ৪৮ ঘণ্টা আগে আসন বিন্যাসের খবর ওয়েবসাইটে জানিয়ে দেওয়া হবে। এবং শিক্ষার্থীরা পরীক্ষা গ্রহণের এক ঘণ্টা আগেও প্রবেশপত্র উত্তোলন করতে পারবে বলে জানান তিনি।

গোয়েন্দা নজরদারির আওতায় ক্যাম্পাস-

এ দিকে, পরীক্ষাকে কেন্দ্র করে চট্টগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে গোটা ক্যাম্পাসকে আনা হয়েছে গোয়েন্দা নজরদারির আওতায়। ছাত্রলীগসহ বিবাদমান বিভিন্ন সংগঠনগুলোর ওপর রাখা হচ্ছে বিশেষ নজরদারি। সংঘর্ষ, র‍্যাগিংসহ অপ্রীতিকর যে কোনো পরিস্থিতি এড়াতে সর্বোচ্চ সতর্ক অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরিয়াল বডি।

নিষিদ্ধ করা হয়েছে ক্যাম্পাসে সব সংগঠন বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে লিফলেট কিংবা প্রচারপত্র বিলি। সংঘর্ষের আশঙ্কা থেকে নতুন বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে উচ্চক্ষমতাসম্পন্ন সিসিটিভি ক্যামেরা স্থাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চট্টগ্রাম জেলা ও মেট্রোপলিটন পুলিশের পাশাপাশি নিরাপত্তা নিশ্চিতে দায়িত্ব পালন করবে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

পরীক্ষার্থীদের জন্য শাটল ব্যবস্থা-

ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের শিডিউল প্রকাশ করেছে চবি প্রশাসন। সোমবার (২৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া সাক্ষরিত এক বিজ্ঞপ্তি এ শিডিউল প্রকাশ করা হয়।

প্রকাশিত শিডিউল অনুযায়ী শাটল ট্রেন ১১ বার করে মোট ২২ বার নগরীর বটতলী স্টেশন থেকে ক্যাম্পাস ও ক্যাম্পাস থেকে বটতলীর উদ্দেশ্যে যাতায়াত করবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, শাটল ট্রেন সকাল ৬টায়, সাড়ে ৬টায়, সাড়ে সাতটা, ৮টা ১৫ মিনিটে, ৮টা ৪৫ মিনিটে, ৯টা ১৫ মিনিট, ১১টা ৪০ মিনিটে, দুপুর ১২টায়, সাড়ে ১২টায়, বিকেল ৩টায়, ৪টায় ও রাত সাড়ে ৮টায় বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্যে ছেড়ে যাবে।

অন্য দিকে, সকাল ৭টা ০৫ মিনিটে, সকাল ৭টা ৩৫ মিনিটে, সকাল ৮টা ৪০ মিনিটে, সকাল ৯টা ২০ মিনিটে, সকাল ১০টায়, দুপুর ১টায়, দুপুর ১টা ৩০ মিনিটে, বিকেল ৩টায়, বিকেল ৫টায়, বিকেল সাড়ে পাঁচটা ও রাত ৯টা ১০ মিনিটে নগরীর বটতলীর উদ্দেশ্যে ছেড়ে যাবে শাটল।

সব ট্রেনই ঝাউতলা, ষোলশহর, ক্যান্টনমেন্ট, চৌধুরী হাট, ফতেয়াবাদ স্টেশনে কিছুক্ষণ থেমে বিশ্ববিদ্যালয় স্টেশনে আসবে বলে জানা যায়। আর প্রতিটি ট্রেন বটতলী রেলস্টেশন থেকে বিশ্ববিদ্যালয় স্টেশনে আসতে আনুমানিক ১ ঘণ্টা সময় লাগবে।

আরও পড়ুন : গুচ্ছের 'বি' ইউনিটের ফলাফল প্রকাশিত

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, ভর্তি পরীক্ষায় আগতদের যাতায়াতের সুবিধার্থে আমরা শাটল ট্রেনের নতুন শিডিউল দিয়েছি। আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত এ সার্ভিস চলবে। প্রতিদিন শাটল ট্রেন ১১ বার করে শিক্ষার্থীদের নিয়ে আসবে এবং যাবে। আশা করি এতে ভর্তিচ্ছুদের যাতায়াতের ভোগান্তি লাঘব হবে।

ইউনিটগুলোর আসন সংখ্যা-

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মোট ৪৮ বিভাগ ও ছয়টি ইনস্টিটিউটের বিপরীতে আসন রয়েছে ৪ হাজার ৯২৬টি। এই হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে এক হাজার ২১৪টি; ‘বি’ ইউনিটে এক হাজার ২২১টি; ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে এক হাজার ১৫৭টি। এছাড়া দুইটি উপ ইউনিটের মধ্যে ‘বি১’ ইউনিটে আসন ১২৫টি ও ‘ডি১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

২৭ ও ২৮ অক্টোবর ‘বি’ ইউনিট, ২৯ অক্টোবর ‘সি’ ইউনিট, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ ইউনিট ও ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের পরীক্ষা হবে। এছাড়া ৫ অক্টোবর উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড