• বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বশেমুরবিপ্রবিতে নেই ক্যাফেটেরিয়া, ভোগান্তিতে শিক্ষার্থীরা

  বশেমুরবিপ্রবি প্রতিনিধি

১৯ অক্টোবর ২০২১, ১৩:৩৩
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার পর প্রায় ১০ বছর পার হয়ে গেলেও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরবিপ্রবি) এখন পর্যন্ত চালু হয়নি ক্যাফেটেরিয়া। বিশ্ববিদ্যালয়টিতে বশেমুরবিপ্রবি উন্নয়ন প্রকল্পের অধীনে দুই তলা বিশিষ্ট একটি ক্যাফেটেরিয়া ভবন নির্মাণ করা হলেও ক্লাসরুম সংকট এবং টিএসসি না থাকায় ভবনটি বর্তমানে ক্লাসরুম এবং বিভিন্ন সংগঠনের অফিসরুম হিসেবে ব্যবহৃত হচ্ছে।

এর ফলে চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে সাধারণ শিক্ষার্থীদের। অ্যাকাডেমিক প্রয়োজনে দীর্ঘ সময় ক্যাম্পাসে অবস্থান করলেও খাবার গ্রহণের জন্য তাদের নির্ভর করতে হচ্ছে ক্যাম্পাসের বাইরের বিভিন্ন হোটেলের ওপর। শিক্ষার্থীদের অভিযোগ এসব হোটেলে এক দিকে যেমন খাবারের উচ্চমূল্য গ্রহণ করা হয় অপরদিকে খাবারের মান নিয়েও থাকে সংশয়।

কৃষি বিভাগের শিক্ষার্থী মুকুল আহমেদ রনি বলেন, অনেক সময় আমাদের ক্লাস এবং ল্যাবের কারণে দীর্ঘ সময় ক্যাম্পাসে অবস্থান করতে হয়। কিন্তু আমাদের বিশ্ববিদ্যালয়ে কোনো ক্যাফেটেরিয়া না থাকায় এই সময়ে হয় আমাদের না খেয়ে থাকতেই হয় অথবা ক্যাম্পাসের বাইরের হোটেলগুলোর ওপর নির্ভর করতে হয়। এতে এক দিকে যেমন সময়ের অপচয় হয় অপর দিকে খাবারের মান নিয়েও সংশয়ে থাকতে হয়। আর এছাড়া খাবারের উচ্চমূল্যতো রয়েছেই। তাই আমরা চাই দ্রুত সময়ের মধ্যে ক্যাফেটেরিয়া চালু করা হোক।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের উজ্জ্বল মন্ডল কৃষ্ণময় বলেন, বিশ্ববিদ্যালয়ের ধারণা কল্পনা করতে গেলেই ক্যাফেটেরিয়া, ক্যান্টিন, টিএসসির মতো গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সামনে চলে আসে। অথচ বশেমুরবিপ্রবিতে দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, ক্যান্টিন বন্ধ রয়েছে! দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, ক্যান্টিন বন্ধ থাকায় শিক্ষার্থীদের বাধ্য হয়ে ক্যাম্পাসের বাইরে অস্বাস্থ্যকর পরিবেশে খাবার খেতে হচ্ছে। এটা একটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে মোটেও কাম্য নয়। বশেমুরবিপ্রবির শিক্ষার্থীরা নানা সেবামূলক সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে বছরের পর বছর।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, ক্যান্টিনের জন্য রাজস্ব বাজেট বরাদ্দ দিয়ে স্বল্প মূল্যে খাবার পরিবেশনের জন্য কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া, ক্যান্টিন চালু করার আবেদন জানাচ্ছি।

এ বিষয়ে বশেমুরবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. এ. কিউ. এম. মাহবুবকে প্রশ্ন করা হলে তিনি বলেন, ক্যাফেটেরিয়া চালু হবে কিন্তু কবে হবে সেটা বলতে পারবো না। এতদিন চালু ছিল না, আমার আগেও ছিল না, সুতরাং সময় লাগবে। আপাতত হলের ক্যান্টিনে খেতে হবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড