• বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮  |   ২৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বসেরা গবেষক তালিকায় সোনারগাঁও ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান বুলবুল আহমেদ

  নিজস্ব প্রতিবেদক

১৬ অক্টোবর ২০২১, ১৬:৩৩
বুলবুল আহমেদ
সিএসই বিভাগের প্রধান বুলবুল আহমেদ (ছবি : দৈনিক অধিকার)

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে প্রকাশিত বিশ্বসেরা গবেষকদের তালিকায় চলতি বছর স্থান পেয়েছেন রাজধানীর সোনারগাঁও ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান বুলবুল আহমেদ।

গত ১০ অক্টোবর এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে জানা যায়, তালিকায় বিশ্বের সাত লাখ ৭ হাজার ৪৪০ জন গবেষক ঠাঁই পেয়েছেন। যেখানে বাংলাদেশের রয়েছেন ১ হাজার ৭৯৪ জন।

এডি সায়েন্টিফিক ইনডেক্সের এ তালিকায় ১২ ক্যাটাগরিতে সকল গবেষকদের ভাগ করা হয়েছে। এই তালিকায় স্থান পেয়েছেন সোনারগাঁ ইউনিভার্সিটির সিএসই বিভাগের প্রধান বুলবুল আহমেদ। তালিকায় তার অবস্থান বাংলাদেশে ১ হাজার ৬৮৫তম এবং এশিয়ায় ১ লাখ ২৬ হাজার ৪৪২তম। বিশ্ববিদ্যালয়ের হয়ে তিনিই প্রথম এই সম্মানিত তালিকার অংশ হয়েছেন।

উল্লেখ্য, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আই১০ ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে বিশ্বের ২০৪টি দেশের ১৩ হাজার ৪৭১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লক্ষাধিক বিশ্বসেরা গবেষকদের একটি তালিকা প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স সংস্থা। এর মধ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান ও গবেষণা সংশ্লিষ্ট ১ হাজার ৭৯৪ জন তালিকায় স্থান পেয়েছেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড