• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

জাতীয় বিশ্ববিদ্যালয়ের চতুর্থ বর্ষের অকৃতকার্য শিক্ষার্থীদের পরীক্ষা ডিসেম্বরে

  ক্যাম্পাস ডেস্ক

১৪ অক্টোবর ২০২১, ১৫:১৮
জাতীয় বিশ্ববিদ্যালয়
জাতীয় বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

২০১৯ সালে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিনে স্নাতক চতুর্থ বর্ষ পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের পরীক্ষা অনুষ্ঠিত হবে ডিসেম্বরের শেষ সপ্তাহে। বুধবার (১৩ অক্টোবর) জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বদরুজ্জামানের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

বিজ্ঞপ্তির সূত্র থেকে জানা যায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক চতুর্থ বর্ষ পরীক্ষার সব বিএ, বিএসএস, বিবিএ ও বিএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণ কার্যক্রম অনলাইনে ১৯ অক্টোবর থেকে শুরু হচ্ছে। পরীক্ষার বিস্তারিত সময়সূচি এবং অন্য তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পরবর্তীতে প্রকাশ করা হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে আবেদন ফরম ডাউনলোড করা যাবে আগামী ১৯ অক্টোবর থেকে ১১ নভেম্বর পর্যন্ত। আবেদন ফরম কলেজে জমা দেওয়ার শেষ তারিখ ১৩ নভেম্বর। অনলাইনে পূরণ করা বিবরণী ফরম, হিসাব বিবরণী ফরম, ইনকোর্সের নম্বরের মূল কপি ও প্রিন্ট কপি আলাদাভাবে বিশ্ববিদ্যালয়ের আঞ্চলিক কেন্দ্রে জমা দেওয়ার শেষ তারিখ ১৬ নভেম্বর।

অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী পরীক্ষায় জন্য কোনো ফি দিতে হবে না শিক্ষার্থীদের। শুধু কেন্দ্র ফি বাবদ প্রত্যেক পরীক্ষার্থীকে একটি কোর্সের জন্য ২০০ টাকা এবং একাধিক কোর্সের জন্য ৩০০ টাকা পরিশোধ করতে হবে। নির্ধারিত সময়ের পর জরিমানা দিয়ে ফরম পূরণের কোনো সুযোগ থাকবে না। এ ছাড়া কেন্দ্র ফি হিসেবে আদায় করা মোট অর্থ থেকে ৫০ টাকা পরীক্ষার্থীর নিজ কলেজের পরীক্ষাসংক্রান্ত খরচের জন্য রেখে পরীক্ষার্থীপ্রতি অবশিষ্ট টাকা নির্ধারিত পরীক্ষাকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তার কাছে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর বিবরণীসহ পরীক্ষার তিন দিন আগে জমা দিতে হবে।

যেসব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নিতে পারবেন- জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নিবন্ধিত যেসব শিক্ষার্থী ২০১৯ সালের অনার্স চতুর্থ বর্ষ পরীক্ষার সব বিষয়ে অংশগ্রহণ করে এক বা একাধিক বিষয়ে অকৃতকার্য হয়েছেন, শুধু সেই সব শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ গ্রহণ করতে পারবেন।

অনার্স প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষের সব বিষয়ে উত্তীর্ণ (সর্বনিম্ন ডি গ্রেড প্রাপ্ত) পরীক্ষার্থীরাও এ পরীক্ষায় অংশ নিতে পারবেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড