• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

পরীক্ষার ৩ দফা তারিখ পরিবর্তন, সাত কলেজ শিক্ষার্থীদের ক্ষোভ

  ঢাকা কলেজ প্রতিনিধি

১৪ অক্টোবর ২০২১, ১১:৪২
সাত কলেজ
ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত সরকারি সাত কলেজের লোগো। (ফাইল ছবি)

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অনার্স ১ম ও ৩য় বর্ষের চূড়ান্ত চলমান পরীক্ষার তারিখ ৩ দফা পরিবর্তন করা হয়েছে। করোনার দীর্ঘ বন্ধের পর অক্টোবর মাসের ২ তারিখ ও ৪ তারিখ থেকে শুরু হয়েছে সাত কলেজের অনার্স ১ম বর্ষ ও ৩য় বর্ষের সশরীরে পরীক্ষা গ্রহণ কার্যক্রম। চলমান পরীক্ষায় বারবার সময়সূচি পরিবর্তন করায় শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করেছেন।

জানা গেছে, অনার্স ১ম বর্ষের প্রকাশিত সময়সূচি অনুযায়ী ১২, ১৭ ও ২৭ অক্টোবরের পরীক্ষা পরিবর্তন করে যথাক্রমে ২০, ২৫ ও ২৮ নভেম্বর দেওয়া হয়েছে। অনার্স ৩য় বর্ষের প্রকাশিত সময়সূচির ১৩, ২০ ও ২৩ অক্টোবরের পরীক্ষার তারিখ পরিবর্তন করে যথাক্রমে ৯, ২২ ও ১৫ নভেম্বর দেওয়া হয়েছে।

এছাড়াও ১ম বার মাস্টার্স ১ম পর্বের ১২ অক্টোবরের পরীক্ষা প্রথম দফায় পরিবর্তন করে ২০ অক্টোবর নেওয়া হয়েছে। এরপর আবার একই পরীক্ষা দ্বিতীয় দফায় তারিখ পরিবর্তন করে ২৬ নভেম্বর নেওয়া হয়েছে। মাস্টার্স শেষ পর্ব ১৪ অক্টোবরের পরীক্ষা পরিবর্তন করে ২৫ অক্টোবর নেওয়া হয়েছে।

একই পরীক্ষার তারিখ এমন বারবার পরিবর্তনের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করেছেন সাত কলেজ শিক্ষার্থীরা।

সরকারি তিতুমীর কলেজের শিক্ষার্থী আলামিন হোসাইন বলেন, এক মাসের পরীক্ষা এখন দুই মাসে পৌঁছেছে। দ্রুততম সময়ে চূড়ান্ত পরীক্ষা নিয়ে পরবর্তী বর্ষে প্রমোশন আমাদের জন্য খুবই দরকার। যেহেতু করোনার কারণে ইতোমধ্যে অনেক সময় নষ্ট হয়েছে।

এই পরীক্ষা এক মাসে শেষ হওয়ার কথা ছিল। বারবার তারিখ পরিবর্তন করে এখন দুই মাসে শেষ হবে পরীক্ষা। এক মাসের জন্য মেস ভাড়া নিয়েছিলাম। এখন আরও এক মাসের জন্য ভাড়া নিতে হবে।

ইডেন মহিলা কলেজের শিক্ষার্থী হাবিবা ইয়াসমিন বলেন, পরীক্ষার রুটিন করার আগে অবশ্যই সরকারি ছুটি এবং অন্যান্য ছুটির তালিকা সামনে নিয়ে বসা উচিত। আমাদের প্রশাসন যদি এ ব্যাপারে আরেকটু সচেতন হয় তবে শিক্ষার্থীদের জন্য ভালো হয়। কেননা বারবার তারিখ পরিবর্তনের ফলে শিক্ষার্থীদের পড়াশোনার উপর বিরূপ প্রভাব পড়ে।

আরও পড়ুন : সাত কলেজের ৫২ শিক্ষার্থীকে বহিষ্কার করল ঢাবি সিন্ডিকেট

তিন দফা তারিখ পরিবর্তনের ব্যাপারে জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বাহলুল হক চৌধুরী বলেন, ঢাকা কলেজ অধ্যক্ষ পরীক্ষা পিছাতে অনুরোধ করেছেন। কিছু শিক্ষার্থী গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করবে। তাই তারই কিছুটা পরিবর্তন করা হয়েছে।

এছাড়াও শিক্ষার্থীদের কোন অসুবিধা থাকলে তা অধ্যক্ষদের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানালে বিবেচনা করা হবে বলেও জানান তিনি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড