• রোববার, ১৭ অক্টোবর ২০২১, ২ কার্তিক ১৪২৮  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

রাবিতে সাবজেক্ট চয়েজ প্রক্রিয়া শুরু

  ক্যাম্পাস ডেস্ক

১৩ অক্টোবর ২০২১, ১৭:১৩
রাবি
রাজশাহী বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ সেশনের ‘এ’ ও ‘সি’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের বিভাগ পছন্দক্রম পূরণ প্রক্রিয়া শুরু হয়েছে। দুপুর ২টার পর থেকে ভর্তিচ্ছুরা ওয়েবসাইটে প্রবেশ করে পছন্দক্রম পূরণ করার সুযোগ পাচ্ছেন।

‘ক’ ইউনিটের অধীনে রয়েছে কলা অনুষদ, আইন অনুষদ, সামাজিক বিজ্ঞান অনুষদ, চারুকলা। ‘সি’ ইউনিটের অধীনে রয়েছে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট এবং বিজ্ঞান ও কৃষি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এতে বলা হয়েছে, 'এ' ইউনিটের তিনটি গ্রুপ থেকে ৩ হাজার করে মোট ৯ হাজার জনের ফল প্রকাশ করা হয়েছে। এই তালিকায় থাকা শিক্ষার্থীদের আজ ১৩ অক্টোবর থেকে পছন্দক্রম পূরণ করতে পারবে। এই কার্যক্রম চলবে আগামী ১৬ অক্টোবর পর্যন্ত।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিভিন্ন কোটায় আবেদনকারী পরীক্ষার্থীদের মধ্যে যারা ন্যূনতম ৪০ পেয়েছে, তারা আগামী ১৩ থেকে ১৬ অক্টোবরের মধ্যে বিভাগ পছন্দের অনলাইন আবেদন সম্পন্ন করতে পারবে।

তবে কোনো ভর্তিচ্ছু নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ করতে না পারলে ‘এ’ ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে এবং ‘এ’ ইউনিটের কোনো বিভাগে ভর্তির আর কোনো সুযোগ থাকছে না এমন সিদ্ধান্ত জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন।

এছাড়া, 'সি' ইউনিটের আসন সংখ্যার ভিত্তিতে প্রতিটি গ্রুপ থেকে উত্তীর্ণ এক তৃতীয়াংশ শিক্ষার্থী ভর্তি হতে পারবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ। উত্তীর্ণ ভর্তিচ্ছুদের আজ ১৩ থেকে ১৮ অক্টোবর তারিখের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ না করলে এই ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। পছন্দক্রম প্রদানের পর কোনো নির্দিষ্ট বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হলে অবশ্যই সেই বিভাগে ভর্তি হতে হবে।

'বি' ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীরা আগামী ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবরের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে পারবে।

প্রসঙ্গত, পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মধ্যে মেধাক্রমানুসারে প্রথম নির্বাচন তালিকা আগামী ২৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হবে। প্রথম নির্বাচন তালিকায় নির্বাচিতদের ২৫ থেকে ২৮ অক্টোবরের মধ্যে মধ্যে অবশ্যই ভর্তি হতে হবে। এছাড়া, শূন্য আসনের জন্য অপেক্ষমান তালিকা থেকে মেধা ও পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য নির্বাচন করা হবে।

মুক্তিযোদ্ধা ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী কোটার ভর্তি সংক্রান্ত সাক্ষাতকার ছাত্র উপদেষ্টার দপ্তর এবং শারীরিক প্রতিবন্ধী কোটার ভর্তি সংক্রান্ত সাক্ষাৎকার প্রধান চিকিৎসকের দপ্তরে অনুষ্ঠিত হবে। এ বিষয়ে দফতর দুইটি থেকে যথাসময়ে বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। এছাড়া, ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.ru.ac.bd পাওয়া যাবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড