• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বসেরা গবেষকদের তালিকায় শাবিপ্রবির ৫৪ শিক্ষক

  শাবিপ্রবি প্রতিনিধি

১৩ অক্টোবর ২০২১, ১২:২৭
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের মূল ফটক (ফাইল ছবি)

বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) ৫৪ জন গবেষক। গবেষকদের সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে তালিকা প্রকাশ করা হয়।

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স-২০২১ সংস্থার এ তালিকায় বাংলাদেশের ১ হাজার ৭৮৮ জনের নাম প্রকাশ করে। এতে শাবিপ্রবির ৫৪ জন গবেষক স্থান পেয়েছেন। শাবিপ্রবির গবেষকদের মধ্যে শীর্ষ স্থানে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং এন্ড পলিমার সায়েন্স বিভাগের অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষকদের এই কৃতিত্বে আমি অত্যন্ত আনন্দিত ও গর্বিত। এরই মাধ্যমে প্রমাণিত আমাদের বিশ্ববিদ্যালয়ের গবেষণার মান অনেক ভালো এবং আন্তর্জাতিক মানের। আশা করি এই গবেষণার সুফল দেশ ও দেশের বাইরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এতে আমাদের শিক্ষকরা আরও বেশি গবেষণায় মনোনিবেশ করবেন। ইতোমধ্যে আমরা গবেষণায় বরাদ্দও বৃদ্ধি করেছি, সামনে আরও বাড়ানো হবে।

উল্লেখ্য, গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত পাঁচ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আই১০ ইনডেক্স ও সাইটেশন স্কোরের ভিত্তিতে বিশ্বের ২০৬টি দেশের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের ৭ লক্ষাধিক বিশ্বসেরা গবেষকদের একটি তালিকা প্রকাশ করেছে এডি সায়েন্টিফিক ইনডেক্স সংস্থা। এর মধ্যে বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা প্রতিষ্ঠান, গবেষণা প্রতিষ্ঠান ও গবেষণা সংশ্লিষ্ট ১ হাজার ৭৮৮ জন তালিকায় স্থান পেয়েছে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড