• বুধবার, ২০ অক্টোবর ২০২১, ৫ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বসেরা গবেষক তালিকায় জাবির ৫৫ শিক্ষক

  আরিফুল ইসলাম আরিফ, জাবি প্রতিনিধি

১৩ অক্টোবর ২০২১, ০৯:৩৭
জাবি
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১-এ স্থান পেয়েছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৫৫ শিক্ষক। র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে।

এ তালিকায় বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষক স্থান পেয়েছেন। এছাড়া এতে স্থান পেয়েছেন ১৭৮৮ জন বাংলাদেশি গবেষক। রবিবার (১০ অক্টোবর) এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইট থেকে এসব তথ্য জানা যায়।

এই র‌্যাংকিং করার ক্ষেত্রে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৪৮০ জন, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলোর ১ লাখ ৫৩ হাজার ২৬২ জন, বাংলাদেশের ১৭৯১ জন গবেষকের সংশ্লিষ্ট বিষয়ে চলতি বছরসহ গত ৫ বছরের সাইটেশন আমলে নেওয়া হয়। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৫৫ জন শিক্ষক প্রকাশিত আর্টিকেল, সাইটেশন এবং অন্যান্য ইনডেক্সের বিবেচনায় এ তালিকায় স্থান পেয়েছে। তালিকায় স্থান পাওয়া শিক্ষকরা হলেন- পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ এ মামুন, শারমিন সুলতানা, আব্দুল মান্নান, শাহাদাত আলম, ফরিদ আহমেদ, আবুল হোসেন ও হুমায়ুন কবির; ইন্সটিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি'র এম শামিম কায়সার, মাহবুবুর রহমান ও মাশহুরা শামিম; পরিবেশ বিজ্ঞান বিভাগের জাহাঙ্গীর আলম, আমির হোসেন ভূঁইয়া, আনম ফখরুদ্দিন, মুস্তাফিজুর রহমান, শফি মোহাম্মদ তারেক, খবির উদ্দিন ও হাফিজুর রহমান; ফার্মেসি বিভাগের ইব্রাহিম খলিল ও মাফরুহি সাত্তার; বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের শাহদাত হোসাইন।

এছাড়াও আছেন, রসায়ন বিভাগের শরীফ এনামুল কবির, মোহাম্মদ এনামুল্লাহ, তারেক আবেদিন ও তপন কুমার সাহা; মাইক্রোবায়োলজি বিভাগের সুব্র কান্তি দে, সালেকুল ইসলাম, আলী আজম তালুকদার ও আনোয়ার খসরু পারভেজ; প্রাণীবিদ্যা বিভাগের নুহু আলম, আসলাম এএফএম, কামরুল হাসান ও কবিরুল বাশার; কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শরীফ উদ্দিন, ওয়েদুজ্জামান, ইমদাদুল ইসলাম, মোহাম্মদ জাহিদুর রহমান ও শামিম আল মামুন; বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আব্দুল্লাহ মোহাম্মদ; আইবিএর জাহিদুল ইসলাম ও শাহদাত হোসাইন; গণিত বিভাগের আমিনুর রহমান খান; পরিসংখ্যানের মোয়াজ্জেম হোসেন, ভূগোল ও পরিবেশ বিভাগের নজরুল ইসলাম; পাবলিক হেলথ এন্ড ইনফরমেটিক্স বিভাগের তাজউদ্দিন শিকদার ও শাখওয়াত হোসাইন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড