• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৩৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

মাছ চাষে বিপ্লব ঘটাবে বশেফমুবিপ্রবি

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

১২ অক্টোবর ২০২১, ১৬:০৭
বশেফমুবিপ্রবি
সভায় উপস্থিত অতিথি ও শিক্ষার্থীবৃন্দ (ছবি : দৈনিক অধিকার)

ময়মনসিংহের মতো জামালপুরেও মাছ চাষের বিপ্লব ঘটবে। আর সেই বিপ্লবের নেতৃত্ব দেবে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেফমুবিপ্রবি) ফিশারিজ বিভাগ।

নদীতে খাঁচায় মাছ চাষ সম্প্রসারণ, জেলার ঘাটতি পূরণের পাশাপাশি গুণগত ও নিরাপদ মাছ উৎপাদন, নতুন নতুন মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবন করে চরাঞ্চলের জীবনমান উন্নয়নে নেতৃত্ব দেবে বলে আশাবাদী জেলা মৎস্য কর্মকর্তা ড. কায়সার মুহাম্মদ মঈনুল হাসান।

রবিবার (১০ অক্টোবর) দুপুর ২টায় জেলা মৎস্য ভবন সম্মেলন কক্ষে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের শিক্ষার্থীদের সঙ্গে অভিজ্ঞতা ও মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। অভিজ্ঞতা ও মত বিনিময় সভায় ফিশারিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. মোহাম্মদ সাদীকুর রহমান (ইমন) জেলার মাছ উৎপাদনের ঘাটতি পূরণের পাশাপাশি চরাঞ্চলের জীবনমান উন্নয়নে মৎস্য দফতরকে বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের গবেষণাসহ অন্যান্য কার্যক্রমে সহায়তা করার আশাবাদ ব্যক্ত করেন।

এসময় তিনি শিক্ষার্থীদের নিয়ে ‘ওয়াটার কোয়ালিটি ম্যানেজমেন্ট’ কোর্সের অভিজ্ঞতা বিনিময় সফর আয়োজনে বিশেষ সহায়তা করায় উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ, রেজিস্টার খন্দকার হামিদুর রহমানকে ধন্যবাদ জানান।

সভায় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের প্রভাষক মো. ফখরুল ইসলাম চৌধুরী (সুমন), জামালপুর জেলা মৎস্যবীজ উৎপাদন খামার ব্যবস্থাপক কৃষিবিদ মুখলেসুর রহমান, সহকারী পরিচালক মো. মিজানুর রহমানসহ বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা।

অভিজ্ঞতা ও মত বিনিময় সভায় জেলার মাছ উৎপাদনের ঘাটতি পূরণ, শুষ্ক মৌসুমে পুকুরে পানির সমস্যা নিরসন, বন্যা কবলিত এলাকায় মাছ চাষে করণীয়, বিল নার্সারি স্থাপন, চরাঞ্চলে মাছ চাষ সম্প্রসারণ, দেশীয় মৎস্যসম্পদ সংরক্ষণ, খাদ্য ও পোনার গুণগত মান ও দাম নিয়ন্ত্রণ, যমুনা ও পুরাতন ব্রহ্মপুত্র নদীতে খাঁচায় মাছ চাষে সম্ভাবনা ও সমস্যা ইত্যাদি বিষয়ে আলোকপাত করা হয়।

এরপর জেলা মৎস্য বীজ উৎপাদন খামার এবং জহুরুল মৎস্য খামার পরিদর্শন ও প্রশিক্ষণ গ্রহণ করে ফিশারিজ বিভাগের শিক্ষার্থীরা।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড