• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে বিশ্ব ডিম দিবস-২০২১ পালিত

  বাকৃবি প্রতিনিধি

১২ অক্টোবর ২০২১, ০৯:৩৯
ডিম দিবস
উপস্থিত সবাইকেই বিনামূল্যে ডিম বিতরণ করা হয় (ছবি : দৈনিক অধিকার)

‘প্রতিদিন ডিম খাই, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াই’ স্লোগানকে সামনে রেখে নানা কর্মসূচির মধ্য দিয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) বিশ্ব ডিম দিবস-২০২১ পালিত হয়েছে। রবিবার (১০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের পশুপালন অনুষদের পোল্ট্রিবিজ্ঞান বিভাগ ওই অনুষ্ঠানের আয়োজন করে। সকাল সাড়ে নয়টায় উপস্থিত সবাইকে ডিম খাওয়ানোর মধ্য দিয়ে দিবসটির উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান। এরপর উপস্থিত সবাইকেই বিনামূল্যে ডিম বিতরণ করা হয়।

পরে সাড়ে ১০ টার দিকে ‘দ্যা এগ : মিরাকেল অব এ ন্যাচার’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. শহিদুর রহমানের সভাপতিত্বে সেমিনারের প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন বাকৃবি ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহবায়ক ড. এ. কে ফজলুল হক ভূঁইয়া, ভেটেরিনারি অনুষদের ডিন অধ্যাপক ড. মকবুল হোসাইন এবং ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. এ. কে. এম জাকির হোসেন। মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব পোল্ট্রি বিজ্ঞান সংস্থার সহ-সভাপতি অধ্যাপক ড. মো. বজলুর রহমান মোল্যা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, প্রতিদিন প্রত্যেকের ১টি করে ডিম খাওয়া উচিত। ডিমের মধ্যে প্রায় সব পুষ্টি উপাদান বিদ্যমান। ডিমের পুষ্টি সম্পর্কে সচেতনতা এবং প্রাপ্যতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বাকৃবির পোল্ট্রি বিজ্ঞান বিভাগ।

মূল প্রবন্ধ উপস্থাপনকালে বজলুর রহমান মোল্যা বলেন, ডিমে রয়েছে মানব শরীরের জন্যে প্রয়োজনীয় সকল পুষ্টি উপাদান। ১টি ডিমে প্রায় ৭.৫৫ গ্রাম প্রোটিন, ০.৪৬ গ্রাম কার্বহাইড্রেড, ৫.৯৬ গ্রাম ফ্যাট, ওমেগা ৩ এবং ৬ ফ্যাটি এ্যাসিড। ডিমের কুসুমে আছে ভিটামিন এ, ডি, ই, কে এবং জিংক। ডিমের বায়োলজিক্যাল ভ্যালু ৯৩.৭। যেখানে দুধের ভ্যালু ৮৪.৫ এবং গরুর মাংসের ৭৪.৩। ডিমের কোলেস্টেরল শরীরের জন্যে ক্ষতিকর নয়। এটি ভালো কোলেস্টেরল তৈরিতে সাহায্য করে। গবেষণায় দেখা যায়, ডিম খেলে ব্রেস্ট ক্যান্সারের ঝুঁকি প্রায় ৪৪ শতাংশ কমে যায়।

একজন দিনে সর্বোচ্চ ৩টি এবং কমপক্ষে ১টি ডিম খেলে বায়োলজিক্যাল কোনো সমস্যার সৃষ্টি হয় না। এছাড়াও ডিম খেলে কার্ডিওভাস্কুলার রোগের ঝুঁকি এবং চাপ কমে। ডিম সেরোটিন লেভেল বাড়ায়, থাইরোয়েড ফাংশনের উন্নয়ন ঘটায় এবং ডায়াবেটিকস নিয়ন্ত্রণ করে। ডিমের প্রোটিনে কার্বনের পরিমাণ কম যা শরীরের জন্যে ভালো।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড