• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবি বিজ্ঞান ক্লাবের উদ্যোগে বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

  শেকৃবি প্রতিনিধি

১০ অক্টোবর ২০২১, ১৪:৫১
পাখি দিবস
শিশুদের জন্য একটি পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয় (ছবি : দৈনিক অধিকার)

‘পাখির মত গান গাই, উড়ে আর ভেসে বেড়াই’ এই প্রতিপাদ্য সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০২১ পালন করা হয়েছে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় বিজ্ঞান ক্লাবের উদ্যোগে রাজধানী ঢাকার মিরপুরের দুয়ারি পাড়ায় প্রবর্তন ফাউন্ডেশন পরিচালিত স্কুলে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে পরিযায়ী পাখি সংরক্ষণ ও অন্যান্য বিষয় নিয়ে সচেতনতামূলক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উক্ত অনুষ্ঠানে সচেতনতামূলক একটি অ্যানিমেশন ছায়াছবি ও একটি প্রামাণ্যচিত্র দেখানো হয়। পরবর্তীতে শিশুদের জন্য একটি পাখি বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করা হয়। প্রতিযোগিতায় প্রথম তিনজন প্রতিযোগীকে পুরস্কার প্রদান করা হয় এবং প্রত্যেক প্রতিযোগীকে সান্ত্বনা পুরস্কার হিসেবে রং পেন্সিল, চিত্রাঙ্কন সামগ্রী ও খাবার প্রদান করা হয়।

এছাড়া আশেপাশের শিশুদের মাঝে পরিযায়ী পাখি সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য লিফলেট ও ফ্লাইয়ার বিতরণ করা হয়। উক্ত অনুষ্ঠানটি পূর্ব এশীয়-অস্ট্রেলিয়ান ফ্লাইওয়ে পার্টনারশিপ, বাংলাদেশ জীব বৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) ও প্রবর্তন ফাউন্ডেশন এর যৌথ সহযোগিতায় সম্পূর্ণ হয়।

বর্তমান বিশ্বের জলবায়ু ও পরিবেশের ব্যাপক পরিবর্তনের ফলে পাখিদের আবাসস্থল ধ্বংস ও খাদ্য সংকট দরুন পাখির প্রজনন ব্যাপকভাবে বাঁধাগ্রস্ত হচ্ছে। এ কারণে পরিযায়ী পাখিরা সংখ্যা দিন দিন হ্রাস পাচ্ছে। এই অবস্থা দূরীকরণের লক্ষ্যে সকল স্তরের মানুষের মাঝে সচেতন ও পাখির নিরাপদ বিচরণের জন্যই বিশ্বব্যাপী পরিযায়ী পাখি দিবসটি পালন হয়ে আসছে।

বাংলাদেশে প্রায় ২৫০-৩০০ প্রজাতির পরিযায়ী পাখি দেখা যায়, যারা পূর্ব এশীয়-অস্ট্রেলিয়ান ফ্লাইওয়ে ও সেন্ট্রাল এশিয়ান ফ্লাইওয়ে ব্যবহার করে ভারত, নেপাল, ভুটান, চীন, মঙ্গোলিয়া, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও আফগানিস্তান ভ্রমণ করে।

এ বিষয়ে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অ্যান্ড পাবলিক হেল্থ বিভাগের সহকারী অধ্যাপক ডাঃ দেলোয়ার হোসেন বলেন, পরিযায়ী পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা, বিচরণস্থল সংরক্ষণ, পাখির নিরাপত্তা রক্ষায় প্রতি বছরে ৯ অক্টোবর বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়ে আসছে। প্রতিটি পাখির পরিযায়ন প্রাকৃতিক পরিবেশের অন্যতম গুরুত্ব বহন করে থাকে। তাই পরিযায়ী পাখির সুফল সম্পর্কে জানতে হবে ও তাদের পরিযায়ন যেন সুষ্ঠভাবে হয় সে দিকে নজর রাখতে হবে। না হয় অচিরেই প্রকৃতি তার ভারসাম্য হারিয়ে ফেলবে। তাই আমাদের অস্তিত্ব ঠিকিয়ে রাখতে প্রকৃতি ও প্রাণীদের রক্ষা ছাড়া কোনো বিকল্প নেই।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড