• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

মারা গেছেন জাবি অধ্যাপক আফসার আহমেদ

  ক্যাম্পাস ডেস্ক

০৯ অক্টোবর ২০২১, ১৪:৫৫
ড. আফসার আহমেদ
ড. আফসার আহমেদ (ফাইল ছবি)

মারা গেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট নাট্যকার ড. আফসার আহমেদ। শনিবার (৯ অক্টোবর) দুপুর একটার দিকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে মৃত্যু হয় তার।

খুলনা থেকে ঢাকায় ফেরার পথে বিমানের মধ্যেই হার্ট অ্যাটাক করেন ড. আফসার। পরে তাকে ঢাকার জাতীয় হৃদরোগ হাসপাতালে আনার পর কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. সোমা মুমতাজ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, আফসার স্যার আমাদের ছেড়ে চলে গেছেন। আর কিছুক্ষণ পর তার লাশ বিশ্ববিদ্যালয়ের পৌঁছাবে। আর আজ এশার নামাজের পর ক্যাম্পাসে তার জানাজা নামাজ হতে পারে। মৃত্যুকালে হৃদরোগ ছাড়া তার অন্য কোন শারীরিক জটিলতা ছিল না।

১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন অধ্যাপক ড. আফসার আহমেদ। জাবির বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করেন বিশ্ববিদ্যালয়ের ৭ম ব্যাচের শিক্ষার্থী আফসার আহমেদ।

এরপর একই বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের জন্য পিএইচডি ডিগ্রি লাভ করেন তিনি।

আফসার আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীতে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে যোগ দেন বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে। বিভাগটি প্রতিষ্ঠার পেছনেও ছিল তার শ্রম।

২০১৩ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে দায়িত্ব গ্রহণ করেন অধ্যাপক আফসার আহমেদ।

তিনি একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক ছিলেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড