• মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ১১ কার্তিক ১৪২৮  |   ২৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

জবিতে সশরীরে পরীক্ষা শুরু, ফুল দিয়ে বরণ

  জবি প্রতিনিধি

০৮ অক্টোবর ২০২১, ১১:৩৩
শিক্ষার্থী
পরীক্ষার হলে শিক্ষার্থীরা (ছবি : দৈনিক অধিকার)

দীর্ঘ ছুটির পর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (৭ অক্টোবর) থেকে সকল ইনস্টিটিউট ও বিভাগে শিক্ষার্থীবৃন্দের সেমিস্টার ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষার্থীদের শিক্ষার্থীদেরকে ফুল দিয়ে উষ্ণ অভ্যর্থনা ও জানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

পূর্ব ঘোষিত সময়সূচি অনুযায়ী বৃহস্পতিবার (৭ অক্টোবর) সকাল থেকেই পরীক্ষার্থীরা ক্যাম্পাসে আসতে শুরু করেন। নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের নিয়ে বিশ্ববিদ্যালয়ের বাসগুলোও ক্যাম্পাসে প্রবেশ করে। এদিন সকাল ও বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রায় সকল বিভাগ ও ইনস্টিটিউটে সশরীরে পরীক্ষা গ্রহণ শুরু হয়। পরীক্ষা শুরুর পূর্বে প্রধান ফটকের সামনে দায়িত্বপ্রাপ্ত উপাচার্য ও ট্রেজারার অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন।

এরপর পরীক্ষার হল পরিদর্শনে যান কামালউদ্দীন আহমদ। হল পরিদর্শনকালে শিক্ষার্থীদের উদ্দেশ্যে পরীক্ষা চলাকালীন এবং অন্যান্য সময়ে (কোভিড-১৯) এর সকল প্রকার স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশ করেন।

পরীক্ষা পরিদর্শনকালে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. অরুণ কুমার গোস্বামী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নূরে আলম আব্দুল্লাহ, প্রক্টর এবং সহকারী প্রক্টরবৃন্দ সহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (চলতি দায়িত্ব) অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার তারিখ দিয়ে করোনার কারণে আবার বেশ কয়েকবার পিছিয়ে দেওয়া হয়েছে। এরপর অ্যাকাডেমিক কাউন্সিলের মাধ্যমে চার সপ্তাহ পর তারিখ দিয়ে সশরীরে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, আর করোনা বেড়ে গেলে সশরীরে না গিয়ে অনলাইনে নেওয়ার প্রস্তুতি ছিল আমাদের। তবে করোনা প্রকোপ কম থাকায় আজকে থেকে শিক্ষার্থীদের সশরীরে পরীক্ষা নেওয়া শুরু হয়েছে। সব বিভাগ স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে এমনভাবে রুটিন করেছে, যাতে ক্যাম্পাসে ছাত্র সমাগম কম হয়।

প্রথম দিন বিশ্ববিদ্যালয়ের ৩৬টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটের প্রত্যেকটিতেই কোনো না কোনো ব্যাচের পরীক্ষার তারিখ ছিল বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক দফতর। কেরানীগঞ্জ কারাগারে দুই জন শিক্ষার্থীর পরীক্ষা নেওয়া হয়েছে। তবে মেডিক্যাল সেন্টারে দুই জন শিক্ষার্থীর পরীক্ষা দেওয়ার কথা থাকলেও বিকেল পর্যন্ত তারা কেউই পরীক্ষা দিতে আসেননি বলে জানিয়েছেন মেডিক্যাল সেন্টারের উপ-প্রধান চিকিৎসা কর্মকর্তা মিতা শবনম। এ দিন সকাল থেকেই বিএনসিসি, রোভার স্কাউটস ও রেঞ্জার ইউনিটের সদস্যদের সক্রিয় ভূমিকা পালন করতে দেখা যায়।

গণিত বিভাগের শিক্ষার্থী অনুপম মল্লিক আদিত্য বলেন, ক্যাম্পাসে অবশেষে প্রাণের সঞ্চার হয়েছে। অনেক দিন একটা আফসোস ছিল মনের মধ্যে যে, এতদিন ক্যাম্পাসে এসেছি এখনও একটা পরীক্ষাও দিতে পারলাম না। অবশেষে বন্ধু ভাইয়া আপুদের সঙ্গে দেখা হলো। আমরা সবাই খুব খুশি।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী আরমান। তিনি জানান, আমরা পরীক্ষার জন্য চাকুরির পরীক্ষা দিতে পারছি না। পরীক্ষা নেওয়া শুরু করায় জবি প্রশাসনকে ধন্যবাদ। আশা করছি খুব দ্রুত ফাইনাল পরীক্ষা শেষ করে সবাই খুব ভালো পর্যায়ে যাবে এবং বিশ্ববিদ্যালয়ের মুখ উজ্জ্বল করবে।

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মীম আফরোজ রায় বলেন, অনেক দিন পর ক্যাম্পাস খুলেছে। বন্ধুদের সাথে দেখা করতেই ক্যাম্পাসে আসা। আমরা আবার আগের মতো প্রাণোচ্ছল ক্যাম্পাস ফিরে পেতে চাই।

এছাড়া এদিন শাখা ছাত্রলীগ ও রাজনৈতিক নেতা কর্মীরা শোডাউনের মাধ্যমে তাদের অস্তিত্বের জানান দিয়েছে।

এর আগে চলতি বছরের মে-জুন মাস থেকেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পরীক্ষা নেওয়া নিয়ে সিদ্ধান্ত, পরিকল্পনা এমনকি নীতিগত সিদ্ধান্তের খবর পাওয়া যায়। তবে এ বছরের ১৩ জুন অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় ১০ আগস্ট থেকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আটকে থাকা সব সেমিস্টার ফাইনাল পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়।

তার প্রায় এক মাস পর ১২ জুলাই অনলাইনে বিশ্ববিদ্যালয়ের ডিনদের এক জরুরি সভায় করোনা পরিস্থিতির অবনতি বিবেচনায় ১০ আগস্ট অনুষ্ঠেয় সেমিস্টার ফাইনাল পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নেওয়া হয়। সবশেষ ৭ সেপ্টেম্বর ডিন ও চেয়ারম্যানদের উপাচার্যের এক জরুরি সভায় ৭ অক্টোবর থেকে সশরীরে সেমিস্টার ফাইনাল পরীক্ষার শুরু সিদ্ধান্ত হয়।

উল্লেখ্য, গত বছরের ২০ ডিসেম্বর থেকে করোনায় আটকে থাকা অনার্স ও মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থীদের ফাইনাল পরীক্ষা সম্প্রতি নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড