• মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮  |   ২৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

শাবির লেকে ১০০ কেজি মাছের পোনা অবমুক্তকরণ

  শাবি প্রতিনিধি

০৬ অক্টোবর ২০২১, ১৭:১৫
শাবি
মাছ অবমুক্ত করছেন অতিথিরা (ছবি : দৈনিক অধিকার)

মাছের উৎপাদনশীলতা বৃদ্ধি ও দেশে মাছের স্বয়ংসম্পূর্ণতা অর্জনের অংশ হিসেবে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের দুটি লেকে একশ কেজি কার্প জাতীয় পোনামাছ অবমুক্ত করা হয়েছে। সিলেট সদর উপজেলা মৎস অধিদফতরের উদ্যোগে এ পোনামাছ অবমুক্ত করা হয়েছে।

বুধবার (৬ অক্টোবর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ড. এম এ ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবন সংলগ্ন লেকে এ মাছ অবমুক্ত করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। মাছের পোনা অবমুক্তকালে উপাচার্য বলেন, সরকার দেশের মাছের উৎপাদনশীলতা বৃদ্ধিতে নানামুখী উদ্যোগ নিয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ে মাছ চাষে উপযোগী অনেক জায়গা আছে। এখানে মাছ চাষ করে মাছের চাহিদা পূরণে অবদান রাখতে পারি। আমি ধন্যবাদ জানাই মৎস অধিদপ্তরকে আমাদের এখানে মাছে পোনা ছাড়ার জন্য। গত বছরেও আমাদের এখানো ৭০ কেজি মাছের পোনা ছাড়া হয়েছিল। এভাবে আমাদের পদক্ষেপ থাকলে আমরা মাছে এক সময় স্বয়ংসম্পূর্ণ হতে পারবো। এ সময় সবাইকে মাছের স্বয়ংসম্পূর্ণতা অর্জনে মাছ চাষে এগিয়ে আসার আহ্বান জানান উপাচার্য।

সিলেট বিভাগীয় মৎস্য অধিদফতরের উপ-পরিচালক ড. মো. মোতালেব হোসেন বলেন, মাছের স্বয়ংসম্পূর্ণতা অর্জনের লক্ষ্যমাত্রায় দেশের সব অঞ্চলে পরিমাণমত মাছ চাষে নানামুখী কর্মসূচির ও উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের চলতি অর্থবছরে ১০০ কেজি মাছ অবমুক্ত করা হয়েছে। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।

এসময় অন্যান্যদের মধ্যে সিলেট জেলা মৎস্য অফিসার মো. আবুল কালাম আজাদ, সিলেট সদর উপজেলার চেয়ারম্যান আলহাজ্ব আশফাক আহমদ, শাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুলসী কুমার দাস, সিন্ডিকেট সদস্য ও সেন্টার অব এক্সিলেন্সের পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মস্তাবুর রহমান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক জহীর উদ্দিন আহমদ, প্রক্টর ড. আলমগীর কবীর, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ইশরাত ইবনে ইসমাইল, রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও দফতর প্রধানগণসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড