• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩৩ °সে
  • বেটা ভার্সন
sonargao

১৮ অক্টোবর থেকে ধাপে ধাপে খুলবে হাবিপ্রবির হল

  মাসুদ রানা, হাবিপ্রবি প্রতিনিধি

০৬ অক্টোবর ২০২১, ০৯:৩০
হাবিপ্রবি
৫৮তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভা (ছবি : দৈনিক অধিকার)

দীর্ঘ দেড় বছরেরও বেশি সময় বন্ধ থাকার পর চলতি মাসের ১৮ তারিখ খুলছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) আবাসিক হল। সশরীরে ক্লাস শুরু হবে ২১ অক্টোবর।

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুর ২ টা ৩০ মিনিটে ৫৮তম অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন হাবিপ্রবির মাননীয় উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান। এ সময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষসহ অ্যাকাডেমিক কাউন্সিল এর সম্মানিত সদস্যগণ।

অ্যাকাডেমিক কাউন্সিল সভায় সিদ্ধান্ত হয়, অনলাইন ও অফলাইন উভয় মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস পরীক্ষা চলমান থাকবে। এক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ে ২০২০ ও ২০১৯ সালে ভর্তি হওয়া শিক্ষার্থী এবং তাদের সাথে রি-অ্যাড হওয়া শিক্ষার্থীদের অনলাইনে ক্লাস পরীক্ষা চালু থাকবে। তাদের ক্ষেত্রে পরিস্থিতি পর্যবেক্ষণ সাপেক্ষে পরবর্তী অ্যাকাডেমিক কাউন্সিল সম্পন্ন করে অফলাইনে পরীক্ষা ও ক্লাস শুরুর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ ছাড়া সব মাস্টার্স, এমবিএ, অনার্সের লেভেল ৪ (২০১৭ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি-অ্যাড) এবং লেভেল ৩ (২০১৮ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি-অ্যাড) শিক্ষার্থীদের সেমিস্টার ফাইনাল, ব্যবহারিক ক্লাস (যেগুলো হাতে কলমে প্রদর্শন প্রয়োজন) ও মিডটার্ম পরীক্ষা (আলোচনা সাপেক্ষে অনলাইন বা অফলাইনে) সশরীরে অনুষ্ঠিত হবে।

এছাড়াও সকল তত্ত্বীয় ক্লাস, ব্যবহারিক ক্লাস (যেগুলো হাতে কলমে প্রদর্শনের প্রয়োজন নেই) ও কুইজ পরীক্ষা যথারীতি অনলাইনে অনুষ্ঠিত হবে।

তবে প্রথমে মাস্টার্স অথবা এমবিএ ও লেভেল ৪ (২০১৭ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি-অ্যাড) এবং লেভেল ৩ (২০১৮ সালে ভর্তিকৃত ও তাদের সাথে রি-অ্যাড) এর শিক্ষার্থীদের জন্য হল খুলে দেওয়া হবে।

এক্ষেত্রে পরিস্থিতি পর্যবেক্ষণ করে অ্যাকাডেমিক কাউন্সিল সম্পন্ন করে পরবর্তী ব্যাচসমূহকে পর্যায়ক্রমে হলে উঠানো হবে। হলে উঠতে হলে সংশ্লিষ্ট হলের প্রকৃত আবাসিক শিক্ষার্থী হতে হবে। হলে প্রবেশের সময় হল কর্তৃক ইস্যুকৃত 'রেসিডেন্সিয়াল আইডি কার্ড' প্রদর্শন করতে হবে। পাশাপাশি কোভিড- ১৯ ভ্যাকসিন কার্ড (কমপক্ষে ১ ডোজ নেয়ার) প্রদর্শন করতে হবে।

বিশ্ববিদ্যালয়ের তাজউদ্দিন আহমেদ হল ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল আগামী ১৮/১০/২১ তারিখ, শেখ ফজিলাতুন্নেসা মুজিব হল ও ডরমেটরী ২ হল ১৯/১০/২১ তারিখ, শেখ রাসেল হল, আইভি রহমান হল ও সুফিয়া কামাল হল ২০/১০/২১ তারিখ খুলে দেওয়া হবে। শিক্ষার্থীদের করোনাকালীন অ্যাকাডেমিক ক্ষতি পুষিয়ে নেওয়ার লক্ষ্যে ৪ মাসে সেমিস্টার সম্পন্ন করার জন্য নীতিমালা সর্বসম্মতিক্রমে পাশ হয়। এছাড়াও শিক্ষার্থীদের ক্লাস আওয়ার ঠিক রেখে প্রতিটি ক্লাস ৫০ মিনিটের পরিবর্তে ৭০ মিনিট করে নেওয়া হবে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড