• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাকৃবিতে ৬৬০ কোটি টাকার অধিকতর উন্নয়ন প্রকল্প চলমান

  বাকৃবি প্রতিনিধি

২২ সেপ্টেম্বর ২০২১, ১৫:১১
বাকৃবি
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ৪ বছর মেয়াদী ৬৫৯ কোটি ৮০ লক্ষ টাকার ‘অধিকতর উন্নয়ন প্রকল্পের’ কাজ চলমান। ২০১৮-১৯ অর্থ বছরে কাজ শুরু হয়ে গত ৩০ জুন পর্যন্ত প্রকল্পের আওতায় মোট ব্যয় হয়েছে ৫০ কোটি ৫৮ লক্ষ ৩৭ হাজার টাকা। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের পরিকল্পনা ও উন্নয়ন শাখার পরিচালক অধ্যাপক ড. মো. হারুন-অর-রশিদ।

তিনি জানান, এ পর্যন্ত ৫০ কোটি ৫৮ লক্ষ ৩৭ হাজার টাকা ব্যয় করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উন্নয়নমূলক কাজে। যার মধ্যে হল মেরামতে ১৬ কোটি ৬৮ লক্ষ, হল সম্প্রসারণে (বেগম রোকেয়া হল) ৯ কোটি ৩ লক্ষ ৪৮ হাজার, হলের নতুন উইং তৈরিতে (সুলতানা রাজিয়া হল) ২ কোটি ৬৯ লক্ষ ৮৯ হাজার, অভ্যন্তরীণ রাস্তা এবং কালভার্ট তৈরিতে ১ কোটি ৪৫ লক্ষ ৪৭ হাজার, ডিপ টিউবওয়েল স্থাপনে ১ কোটি ৭৭ লক্ষ ৭০ হাজার, পানি সরবরাহ লাইনে ১ কোটি ৪৪ লক্ষ ৮৭ হাজার, হাই টেনশন ইলেকট্রিক লাইনে ১ কোটি ৩৪ লক্ষ ৯৭ হাজার, বিশ্ববিদ্যালয়ের সীমানার দেওয়াল তৈরিতে ১ কোটি ২২ লক্ষ ৩৫ হাজার, হলের সীমানা দেওয়াল তৈরিতে ৪ কোটি ৬০ লক্ষ ৭২ হাজার, ৪ টি বাস, ২ টি মাইক্রো বাস, ১ টি পিকআপ এবং ১ অ্যাম্বুলেন্স ক্রয়বাবদ ব্যয় ৩ কোটি ১৪ লক্ষ ৪৬ হাজার, ট্রান্সফরমার ক্রয়বাবদ খরচ ৭১ লক্ষ ৮৫ হাজার, আবাসিক হলের নতুন আসবাবপত্র তৈরি বাবদ ব্যয় ১ কোটি ৪২ লক্ষ ৬২ হাজার, সেন্ট্রাল ল্যাব যন্ত্র ( যেমন- ডিএনএ সিকুয়েন্সর) ক্রয় বাবদ খরচ ৩ কোটি ৯৩ লক্ষ ৫১ হাজার টাকা ব্যয় হয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ে বর্তমানে আরও প্রায় ৫০ কোটি টাকার কাজ চলমান রয়েছে। যার মধ্যে স্টুডিও ভবন (শিক্ষকদের আবাসিক ভবন), ৮ তলা মাল্টি পারপাজ ভবন, উচ্চ গতি সম্পন্ন ইন্টারনেট, ২ তলা বিশিষ্ট ৮টি ফিল্ড ল্যাব এবং ফার্ম ইকুইপমেন্ট ক্রয় প্রক্রিয়াধীন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউটের (বিনা) পিছনে ১০ তলা করে ১০২ কোটি ব্যয়ে মেয়েদের ২টি হল নির্মাণ করা হবে। প্রত্যেক হলের ধারণক্ষমতা হবে ১২০০ শিক্ষার্থী।

অন্যদিকে শহীদ জামাল হোসেন হলকে ১০ তলা ভবনে রূপান্তর করা হবে। এখানেও ধারণক্ষমতা হবে ১২০০ জন। এছাড়া শিক্ষকদের জন্যে ২টি ১০ তলা ভবন (আবাসিক), অফিসারদের জন্যে ১টি এবং কর্মচারীদের জন্যে ১টি ১০ তলা ভবন এবং ৬ তলা ভবন বিশিষ্ট টিএসসি নির্মাণ করা হবে।

উল্লেখ্য, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে আগামী অর্থ বছরে বিশ্ববিদ্যালয়ে ১৬০০ কোটি টাকার প্রকল্প শুরু হবে। এ বাজেটে একটি বিশ্বমানের ১০ তলা ভবন বিশিষ্ট ল্যাব তৈরি করা হবে যার ব্যয় ধরা হয়েছে ৮০০ কোটি টাকা। এছাড়া এ বাজেট থেকে পুরাতন অ্যাকাডেমিক ভবন সংস্করণসহ বিভিন্ন উন্নয়ন, শিক্ষার্থীদের বিদেশে ইন্টারশিপের ব্যবস্থা এবং গবেষণামূলক কাজে ব্যয় করা হবে।

আরও পড়ুন : মাধ্যমিকের ১৭তম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশ

ড. মো. হারুন-অর-রশিদ বলেন, বিশ্ববিদ্যালয়ের উন্নত অবকাঠামো এবং অত্যাধুনিক ল্যাব সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। এর মাধ্যমে গবেষণার মান বৃদ্ধি পাবে এবং নতুন নতুন উন্নত গবেষণা করার ক্ষেত্র তৈরি হবে। বাকৃবি বিশ্ব সেরা বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ে আরোও অনেকদূর এগিয়ে যাবে বলে আশা প্রকাশ করছি।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড