• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্ববিদ্যালয়ের বাস নিয়ে রিসোর্টে ঢাবির ২০ শিক্ষক!

  ক্যাম্পাস ডেস্ক

২২ সেপ্টেম্বর ২০২১, ১২:০৩
শিক্ষক
রিসোর্টে অভিযুক্ত শিক্ষকদের একাংশ (ছবি : সংগৃহীত)

অ্যাকাডেমিক প্রোগ্রামে অংশ নেওয়ার কথা বলে বিশ্ববিদ্যালয়ের বাস নিয়ে ঘুরতে যাওয়ার অভিযোগ উঠেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০ শিক্ষকের বিরুদ্ধে। জানা যায়, সোমবার (২০ সেপ্টেম্বর) উত্তরার দিয়াবাড়িতে অ্যাকাডেমিক প্রোগ্রামে যাওয়ার কথা বলে বিশ্ববিদ্যালয়ের একটি শীতাতপ নিয়ন্ত্রিত মিনিবাস ব্যবহারের অনুমতি নেন তারা। কিন্তু কোনো অ্যাকাডেমিক প্রোগ্রামে অংশ না নিয়েই তারা ঘুরতে যান সাভারের একটি রিসোর্টে।

অভিযুক্ত শিক্ষকরা হলেন- ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আবু ইউসুফ, আইন বিভাগের প্রফেসর ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ, ইসলামিক স্টাডিজ বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর জাহিদুল ইসলাম সানা, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর মাহমুদুর রহমান, লোক প্রশাসন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর আবু হোসেন মুহাম্মদ আহসান, অনুজীব বিজ্ঞান বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর ড. মিজানুর রহমান, আরবি বিভাগের প্রফেসর ড. রফিকুল ইসলাম ও প্রভাষক মেহেদি হাসান।

এ ছাড়া রয়েছেন ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের প্রভাষক কাজী মো. জামশেদ, একরামুল হুদা, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন বিভাগের প্রভাষক রেজাউল করীম, ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স সিস্টেম বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নাজমুল হাসান, ক্রিমোনোলজি বিভাগের প্রভাষক এ বি এম নাজমুস সাকিব, উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের অ্যাসিস্ট্যান্ট প্রফেসর অমিয় সৃজন সাম্য, পপুলেশন সায়েন্স বিভাগের প্রভাষক জাকিউল আলম ও পরিসংখ্যান বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. মোহাম্মদ জাকির হোসেন। বাকি চারজন শিক্ষকের নাম জানা যায়নি।

এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা যায়, ইসলামের ইতিহাস বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর মাহমুদুর রহমান বাসের জন্য আবেদন করেন। আবেদনে অ্যাকাডেমিক প্রোগ্রামের কথা উল্লেখ করে বাস উত্তরা পর্যন্ত নিয়ে যাওয়ার কথা লিপিবদ্ধ করা হয়।

এ ব্যাপারে প্রফেসর মাহমুদুর রহমান বলেন, ‘উত্তরার দিয়াবাড়িতে আমাদের একটি অ্যাকাডেমিক ওয়ার্কশপ ছিল। প্রথমে সেখানে গিয়েছি। পরে সাভারের বিরুলিয়া রিসোর্টে যাই। সেখান থেকে সন্ধ্যায় ক্যাম্পাসে ফিরে এসেছি।’

খোঁজ নিয়ে জানা যায়, সোমবার (২০ সেপ্টেম্বর) সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান হল থেকে বাসটি যাত্রা করে। কিন্তু দিয়াবাড়ি নয়, বাসটি সরাসরি সাভারের বিরুলিয়ায় অবস্থিত ‘কৃষিবিদ ওয়েস্ট ওয়ে’ রিসোর্টে গিয়ে পৌঁছায়। রাতে সাভার থেকেই বাসটি শিক্ষকদের নিয়ে ক্যাম্পাসে ফিরে আসে।

এ বিষয়ে ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রফেসর ড. আবু ইউসুফকে ফোন দিলে তিনি কথা বলতে রাজি হননি। তিনি বলেন, আমাকে কেন? আইন বিভাগের নকীব নসরুল্লাহ স্যার এটির আয়োজন করেছেন। আপনি উনার সাথে কথা বলেন। প্রফেসর ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ’র সঙ্গে চেষ্টা করেও যোগাযোগ করা সম্ভব হয়নি।

বিশ্ববিদ্যালয়ের বাস পেতে ওই শিক্ষকদের সহযোগিতা করেছেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া। এ বিষয়ে তিনি জানান, ‘শিক্ষাসংক্রান্ত কাজে তারা উত্তরা ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ে যাবে, এটা জানতাম। সাভারের বিরুলিয়ায় যাওয়ার কথা না। শিক্ষাসংক্রান্ত কাজের কথা বলে যদি তারা অন্য কোথাও যায়, তাহলে কী আর করা যায়।’

আরও পড়ুন : তৃতীয় ও চতুর্থ শ্রেণির ক্লাসও হবে সপ্তাহ দুই দিন

নিয়ম অনুযায়ী, বিশ্ববিদ্যালয়ের বাস বিশ্ববিদ্যালয়ের কাজ ছাড়া অন্য কাজে ব্যবহারের প্রয়োজন হলে কী কারণে ব্যবহার করা হবে, কত সময়ের জন্য ব্যবহার করা হবে, গাড়ির গন্তব্য কোথায় হবে- এসব বিষয় একটি রিক্যুইজিশন স্লিপে লিখে অনুমোদন নিতে হয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড