• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

গণ বিশ্ববিদ্যালয়ে যোগ দিলেন দেশের প্রথম নারী চিকিৎসা পদার্থবিদ

  গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

১৭ সেপ্টেম্বর ২০২১, ১১:০১
গণ বিশ্ববিদ্যালয়
গণ বিশ্ববিদ্যালয় (ফাইল ছবি)

গণ বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফিজিক্স এন্ড বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগে সহযোগী অধ্যাপক পদে যোগদান করেছেন বাংলাদেশের প্রথম মহিলা চিকিৎসা পদার্থবিদ ড. ফাতেমা নাসরিন।

ড. ফাতেমা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের একজন খন্ডকালীন শিক্ষক। তিনি ওই বিভাগে মাস্টার্স কোর্সের হেলথ এন্ড রেডিয়েশন ফিজিক্স বিষয়টি পাঠদান করে আসছেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের রেডিয়েশন বায়োফিজিক্স কোর্সের খন্ডকালীন শিক্ষক হিসেবেও পাঠদান করেছেন।

তিনি অষ্ট্রেলিয়ার ভিক্টোরিয়ায় পিটার ম্যাককুলাম ক্যান্সার হাসপাতাল, সিডনির সেন ভিনসেন্ট পাবলিক হসপিটাল এবং ওয়েস্টমেড হসপিটালে রেডিয়েশন অনকোলজি বিভাগের মেডিকেল ফিজিক্স স্পেশালিস্ট হিসেবে প্রায় ১৩ বছর কাজ করেছেন।

আরও পড়ুন : বঙ্গবন্ধু, আওয়ামী লীগ, শেখ হাসিনা ও কৃষিবিদ একই সূত্রে গাঁথা : বাহাউদ্দিন নাছিম

উল্লেখ্য, ড. ফাতেমা নাসরিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থ বিজ্ঞানে অনার্স ও মাস্টার্স ডিগ্রি লাভের পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৮ সনে এম.ফিল এবং ১৯৯৮ সনে পি.এইচ.ডি ডিগ্রী অর্জন করেন। তিনি প্রফেসর ড. গিয়াস উদ্দিন আহমদ (বুয়েট), প্রফেসর ড. গোলাম আবু জাকারিয়া (কোলন বিশ্ববিদ্যালয়, জার্মানী) এবং ড. এম.এ রব মোল্লা (বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন)-র তত্বাবধানে এম.ফিল ও পি.এইচ.ডি ডিগ্রি সম্পন্ন করেন। এ সময় তিনি মেডিকেল ফিজিক্স, হেল্থ ফিজিক্স এবং রেডিয়েশন প্রোটেকশনের উপর গবেষণা করেছেন। এছাড়াও তিনি বিসিএস ক্যাডারভুক্ত বিভিন্ন সরকারী বিশ্ববিদ্যালয় কলেজে দীর্ঘদিন শিক্ষকতা করেছেন।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড