• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

হলে উঠতে হলে টিকার আওতায় আসতে হবে : শাবি উপাচার্য

  শাবি প্রতিনিধি

১৫ সেপ্টেম্বর ২০২১, ০৯:৫০
শাবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : দৈনিক অধিকার)

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, আবাসিক হলে উঠতে হলে অবশ্যই শিক্ষার্থীদেরকে টিকার আওতায় আসতে হবে। অন্তত যারা টিকার জন্য রেজিস্ট্রেশন করেনি তাদেরকে আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে সকলকে সুরক্ষা অ্যাপ কিংবা ওয়েবসাইটে গিয়ে টিকার নেওয়ার জন্য রেজিস্ট্রেশন সম্পন্ন করতে নির্দেশ দেওয়া হয়েছে। মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) দুপুরে এ তথ্য নিশ্চিত করেন উপাচার্য।

উপাচার্য বলেন, আমরা আবাসিক হলসমূহ খুলে দিতে সার্বিক প্রস্তুতি নিয়েছি। আগামী অক্টোবরের মাঝামাঝিতে আবাসিক হলসমূহ খুলে দেওয়া হবে। তবে শিক্ষার্থীদেরকে ক্যাম্পাসে অবস্থা করতে হলে অবশ্যই টিকা নিতে হবে। আর যাদের ভোটার আইডি কার্ড নেই তাদের জন্য বিকল্প ব্যবস্থা হিসেবে জন্ম নিবন্ধন দিয়ে রেজিস্ট্রেশনের ব্যবস্থা আমরা নিয়েছি।

আগামী বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে একটি লিংক প্রদান করা হবে। তাতে যাদের ভোটার আইডি নেই তারা প্রয়োজনীয় তথ্য প্রদানের পর পরবর্তীতে শিক্ষার্থীরা সুরক্ষা অ্যাপ কিংবা ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারবে।

টিকা নেওয়ার বিষয়ে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী ইতোমধ্যে দুই ডোজ টিকা নিয়েছে। অনেকে এক ডোজ নিয়েছে, অনেকে রেজিস্ট্রেশন করেছে কিন্তু টিকা পায়নি। আবার অনেক শিক্ষার্থী টিকার জন্য রেজিস্ট্রেশন করেনি। এর প্রেক্ষিতে আমরা শিক্ষার্থীদের ‘টিকা দিয়েছে, টিকা দেয়নি এবং রেজিস্ট্রিশন করেছে’ ক্যাটাগরি করে টিকার প্রদানের ব্যবস্থা করবো। এছাড়া রেজিস্ট্রেশন করে যারা টিকার নেওয়ার জন্য ম্যাসেজ পায়নি তাদের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হবে বলেও জানান তিনি।

প্রয়োজনে ক্যাম্পাসে টিকার প্রদানের বুথ বসানো হবে উল্লেখ করে উপাচার্য বলেন, শিক্ষার্থীদেরকে টিকা নিশ্চিতকরণের জন্য প্রয়োজনে ক্যাম্পাসেই টিকা প্রদানের বুথ বসানো হবে। এখানে যারা টিকা নিতে পারেনি তাদেরকে টিকা প্রদানের ব্যবস্থা করা হবে।

এদিকে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে উঠতে হলে ছাত্রত্ব ও হলের বৈধতা থাকতে হবে উল্লেখ করে উপাচার্য বলেন, যাদের ছাত্রত্ব শেষ হয়ে গেছে কিংবা আবাসিক হলে যাদের বৈধতা নেই তাদেরকে হলে থাকার সুযোগ দেওয়া হবে না।

আরও পড়ুন : মাভাবিপ্রবিতে টিকা আওতায় মাত্র ২০ শতাংশ শিক্ষার্থী

ক্যাম্পাস আগামী মাসে খুলে দিতে প্রস্তুত রয়েছি জানিয়ে উপাচার্য বলেন, আমরা ক্যম্পাস খুলে দিতে প্রস্তুত। সরকার থেকে নির্দেশনা এলেই আমরা আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দিতে পারবো। তবে বিশ্ববিদ্যালয়ের সেশনজট দূর করতে অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের সকল ক্লাস-পরীক্ষা সশরীরে শেষ করার পাশাপাশি ১ম, ২য় ও ৩য় বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষা অনলাইনে চলমান রেখেছি। আশা করি ক্যাম্পাস খুলতে কোনো ধরণের সেশনজট থাকবে না এ বিশ্ববিদ্যালয়ে।

অপরদিকে বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ সংশ্লিষ্ট যারা এখনো টিকা নেয়নি কিংবা টিকার নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করেননি তাদেরকেও আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন বলা হয়েছে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড