• মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

স্থগিত হলো রাবির সাবেক ভিসির ১৩৮ নিয়োগ

  নিজস্ব প্রতিবেদক

০৭ সেপ্টেম্বর ২০২১, ১০:৩১
এম আব্দুস সোবহান
অধ্যাপক ড. এম আব্দুস সোবহান (ফাইল ছবি)

গত ৫ মে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের দেওয়া ১৩৮ জনের নিয়োগ স্থগিত করেছেন হাইকোর্ট। সেসঙ্গে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে ব্যবস্থা গ্রহণ না করা কেন অবৈধ হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

সোমবার (৬ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়ার নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন। বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন রিটকারী আইনজীবী ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। তিনি গণমাধ্যমকে জানান, রাবির সাবেক ভিসি অধ্যাপক ড. এম আব্দুস সোবহানের দেওয়া ১৩৮ জনের নিয়োগ স্থগিত করেছেন আদালত। তিন মাসের জন্য এই স্থগিতাদেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এ বছরের ৫ মে অধ্যাপক এম আব্দুস সোবহান উপাচার্য হিসেবে শেষ কার্যদিবস পালন করেন। মেয়াদের শেষ দিনেই ১৩৮ জনকে নিয়োগ দেন তিনি। এ বিষয়কে কেন্দ্র করে পরদিন ৬ মে ক্যাম্পাসে অস্থিরতা, ধাওয়া-পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটে। এরপর পুলিশি কড়া পাহারায় বিশ্ববিদ্যালয় ছাড়েন সাবেক ভিসি আবদুস সোবহান।

বিতর্কিত এই নিয়োগকে অবৈধ উল্লেখ করে সেদিন সন্ধ্যায় শিক্ষা মন্ত্রণালয় একটি তদন্ত কমিটি গঠন করে। এরপর ৮ মে তদন্ত কমিটি ক্যাম্পাসে এসে সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত ভিসি দফতরে নিয়োগ সংশ্লিষ্ট প্রায় ১৫ জনের সাক্ষাৎকার নেয়।

আরও পড়ুন : শিক্ষা প্রতিষ্ঠান খুললেও চলমান থাকবে অনলাইন ক্লাস

তদন্ত শেষে আবদুস সোবহান তার শেষ কর্মদিবসে ‘বিধিবহির্ভূতভাবে’ যে ১৩৮ জনকে নিয়োগ দিয়েছিলেন, সেটিকে সম্পূর্ণ অবৈধ উল্লেখ করে তা বাতিলের সুপারিশ করেছে তদন্ত কমিটি। তদন্ত কমিটি বলেছে শিক্ষা মন্ত্রণালয় এ নিয়োগকে যে অবৈধ ও বিধিবহির্ভূত বলেছে, তা সঠিক। সুতরাং এ নিয়োগ বিশ্ববিদ্যালয়ের আইন, বিধান ও সরকারের নির্দেশনা এবং সংবিধানের আলোকে সম্পূর্ণ অবৈধ। এ জন্য এ নিয়োগ বাতিল করতে সুপারিশ করা হয়েছে।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড