• বুধবার, ২৭ অক্টোবর ২০২১, ১২ কার্তিক ১৪২৮  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

অস্ট্রেলিয়াতে সেরা গবেষণা পুরষ্কার পেলেন ইবি শিক্ষক

  ইবি প্রতিনিধি

০৬ সেপ্টেম্বর ২০২১, ১৬:৪৭
ইসলামিক বিশ্ববিদ্যালয়
ইসলামিক বিশ্ববিদ্যালয় ( ফাইল ছবি)

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম অস্ট্রেলিয়াতে গবেষণারত অবস্থায় সন্মানসূচক SETAC-AU সেরা গবেষণা প্রকাশনা পুরস্কার-২০২১ লাভ করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম পিএইচডি গবেষক হিসেবে স্কুল অফ এনভায়রনমেন্টাল অ্যান্ড লাইফ সায়েন্সেস, দ্য ইউনিভার্সিটি অব নিউক্যাসল অস্ট্রেলিয়াতে কর্মরত আছেন। তার গবেষণার বিষয়বস্তু হল "হরমোনাল যৌগগুলো ও সামুদ্রিক এবং মোহনার জলজ প্রাণীর উপর তাদের বিরূপ প্রভাব"।

সম্প্রতি তিনি তার গবেষণায় দেখিয়েছেন কীভাবে হরমোনগুলো রক ঝিনুকের দেহে অপরিহার্য উপাদান হিসেবে কাজ করে। তাদের এই গবেষণা এবার অস্ট্রেলিয়া-এশিয়া এনভায়রনমেন্টাল টক্সিকোলজি অ্যান্ড কেমিস্ট্রি (SETAC, Australia-Asia) অস্ট্রেলিয়ার মেলব্রন সম্মেলন’ ২০২১ (৩০ আগস্ট – ২ সেপ্টেম্বর) তে উপস্থাপনা করা হয়েছিল। যা সেরা গবেষণা ২০২১ এর সম্মাননা লাভ করে। গবেষণাটি এর আগে এলসেভিয়ার জলজ বিষবিদ্যা (Elsevier Aquatic Toxicology) জার্নালে প্রকাশিত হয় বলে জানা গেছে।

একজন বাঙালি গবেষক ও শিক্ষাবিদ হিসেবে তাকে এবং অস্ট্রেলিয়াতে তার গবেষণার সাথে সংশ্লিষ্ট সকল গবেষকদেরকে বিভিন্ন মহল থেকে অভিনন্দন জানানো হয়।

ওডি/নিমি

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

সহযোগী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড