• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

সময়ের সাহসী সংগঠন কুবিসাসের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকী

  কুবি প্রতিনিধি

০৬ ডিসেম্বর ২০২০, ১২:২৩
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
কুমিল্লা বিশ্ববিদ্যালয়। (ছবি: সংগৃহীত)

দেশ এবং জাতীয় স্বার্থে প্রায় অর্ধশত সরকারি বিশ্ববিদ্যালয় গড়ে উঠেছে দেশের নানা প্রান্তরে। এসব বিশ্ববিদ্যালয় গুলোর প্রশাসনিক ভবনকে তুলনা করা হয় সচিবালয়ের সাথে। আমলাতান্ত্রিক কর্মতৎপরতা এবং দপ্তরের ভিন্নতা এক অন্যরকম বৈচিত্র্য ফুটিয়ে তুলে বিশ্ববিদ্যালয় সমূহকে।

অ্যাকাডেমিক শিক্ষার পাশাপাশি রাজনৈতিক দলসমূহের গণতন্ত্র চর্চার এক অন্যরকম পাঠশালা হতে পারে ক্যাম্পাস। জাতীয় নেতৃত্বে উঠে আশা বিভিন্ন প্রবীণ রাজনীতিবিদ এবং সাংবাদিকদের হাতেখড়িও আবার এখানেই।

তবে যেভাবে নিয়ম চর্চা হয় ঠিক তেমনি নিয়মের অশুদ্ধ চর্চাও হয় ক্যাম্পাসগুলোতে। চলে অতি জঘন্য ক্ষমতার দন্ধ এবং অসৎ উপায়ে পকেট ভর্তি করার অসম প্রতিযোগিতা। আর সেইসব শত অন্যায় এবং অপকর্ম গুলোকে জাতির সামনে তুলে ধরেন যে কলম সৈনিকেরা। তাদের বলা হয় ক্যাম্পাস সাংবাদিক। তবে সত্যকে আঁকড়ে ধরে মিথ্যার মুখোমুখি দাড়িয়ে কথা বলাতে তাদের ভোগান্তিও কম হয় না। সত্য বলার অপরাধে বিভিন্ন সময়েই হতে হয় বলির পাঠা। গেল বছরেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের বিরুদ্ধে কথা বলার অপরাধে এক সাংবাদিক বহিষ্কৃত হওয়ার ঘটনা যার সত্যতা বহন করে।

এমন সময়ের সাহসী কলম সৈনিকদের সংগঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিও প্রতিষ্ঠাকাল থেকেই নানা চড়াই-উতরাই পার করে আজ ৭ম প্রতিষ্ঠাবার্ষিকীতে এসেছে। বিভিন্ন সময়ে বিশ্ববিদ্যালয়টির রাজনৈতিক ছাত্রসংগঠনের রক্তচক্ষুর স্বীকার আবার কখনও খোদ প্রশাসনের নির্যাতনের স্বীকার হয়ে বর্তমানে প্রায় অর্ধশত সংবাদ কর্মী নিয়ে সত্যের সন্ধানে এগিয়ে চলছে সমিতি।

প্রতিনিয়ত সত্য ও ন্যায়ের পক্ষে থাকা এবং সাধারণ শিক্ষার্থীদের ন্যায় বক্তব্যের পাশে থাকায় সংগঠনটি ধীরে ধীরে তাদের মন জয় করতে পেরেছে অনেকাংশে। বিভিন্ন সময়ে শিক্ষার্থীদের সাথে ঘটে যাওয়া ঘটনাপ্রবাহ উঠে আসাই যার প্রমাণ বহন করে।

৭ম প্রতিষ্ঠাবার্ষিকীতে সমিতির বর্তমান সভাপতি তানভীর সাবিক বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল অন্যায় এবং অসম কার্যক্রমের বিরুদ্ধে অবস্থান করেই মূলত আজকে সাংবাদিক সমিতি’র এই অবস্থান। সবার প্রথমে আমরা নিষ্ঠাকে প্রাধান্য দিয়ে থাকি। সমিতির কার্যক্রম ব্যাগবান করার লক্ষে বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ এবং জাতির সামনে তুলে ধরাই আমাদের ৭ম প্রতিষ্ঠাবার্ষিকীর অঙ্গীকার।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী বলেন, সাংবাদিক সমিতি বরাবরই বিশ্ববিদ্যালয়ের পক্ষে কথা বলে। আমরা এখন পর্যন্ত সবচেয়ে কাছের বন্ধু হিসাবে এই সংগঠন এবং তার কর্মীদের পেয়েছি। উন্নত শিক্ষাপ্রতিষ্ঠান গড়ার লক্ষে সাংবাদিক সমিতির কার্যক্রমকে আমি সাধুবাদ জানাই। আশা করছি তারা আমাদের সাথে থেকেই কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।'

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড