• বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১  |   ২৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিষয়ভিত্তিক কিউএস র‌্যাংকিংয়ে নর্থ সাউথ

  ক্যাম্পাস ডেস্ক

২৬ জুলাই ২০২০, ২২:১৪
নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে জায়গা করে নিয়েছে দেশের প্রথম সারির বেসরকারি বিশ্ববিদ্যালয় নর্থ সাউথ। দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কেবল এটিই এই মাইলফলক অর্জন করেছে।

বিষয়ভিত্তিক কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০২০-এ নর্থ সাউথ ইউনিভার্সিটি বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট বিষয়ে (ব্যবসা এবং অর্থনীতি অনুষদ) ৪০১-৪৫০ এবং কম্পিউটার সয়েন্স অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিষয়ে ৫৫১-৬০০তম (ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সাইন্স অনুষদ) স্থান অর্জন করে। এটি বিষয়ভিত্তিক র‌্যাংকিংয়ের ১০ম সংস্করণ, যেখানে বিশ্বের ১৩ হাজার ১৩৮টি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক মূল্যায়ন ও র‌্যাংকিং করা হয়।

প্রতিটি বিষয়ের ৫১টি মানদণ্ড অনুসারে কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা করা হয়। এক্ষেত্রে কোন বিষয়ে চারটি উৎস ব্যবহার করে র‌্যাংকিং সংকলিত হয়, যার মধ্যে প্রথম দুই উৎস হলো- অ্যাকাডেমিক এবং কর্মকর্তার ওপর কিউএসের বিশ্বব্যাপী সমীক্ষা।

কোনো বিশ্ববিদ্যালয়ের বিষয়গুলোকে এসব মাপকাঠির মাধ্যমে আন্তর্জাতিক মানদণ্ডে মূল্যায়ন করা হয়। দ্বিতীয় দুটি সূচক গবেষণাপত্রের মান মূল্যায়ন করে, যা প্রাসঙ্গিক বিষয়ে গবেষণাপত্র এবং এইচ-সূচক প্রতি গবেষণামূলক উদ্ধৃতির ওপর ভিত্তি করে করা হয়। এগুলো বিশ্বের সবচেয়ে বিস্তৃত গবেষণা উদ্ধৃত ডাটাবেস, এলজেভির স্কোপাস থেকে পাওয়া যায়। এ চার উপাদানের সমন্বয়ে সম্মিলিতভাবে প্রতিটি বিষয়ের র‌্যাংকিংয়ের জন্য ফল তৈরি করা হয়।

আরও পড়ুন : ঢাবি থেকে শারমিন জাহান বরখাস্ত

এছাড়াও সমস্ত র‌্যাংকিং মানদণ্ড এবং প্ল্যাটফর্মে নর্থ সাউথ ইউনিভার্সিটি অব্যাহতভাবে নিজের শীর্ষস্থান দখল করে রেখেছে। কিউএস এশিয়া র‌্যাংকিং ২০২০-এ বাংলাদেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে নর্থ সাউথ ৩০০তম স্থান অর্জন করে। এছাড়া ওয়েব ম্যাট্রিক্স ঘোষিত র‌্যাংকিং এবং ঢাকা ট্রিবিউন অর্গানাইজেশনের কোয়েস্ট দ্বারা প্রকাশিত র‌্যাংকিংয়ে দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসাবে স্থান লাভ করে নর্থ সাউথ।

এসবের বাইরেও এর আগে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয় হিসেবে এনএসইউ স্নাতকের জন্য কর্মক্ষম জনশক্তি তৈরির র‌্যাংকিং-২০১৯-এ বৈশ্বিক শীর্ষ ৫শ’র তালিকায় স্থান পায় নর্থ সাউথ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড