• শনিবার, ০৮ আগস্ট ২০২০, ২৪ শ্রাবণ ১৪২৭  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

বাঙলা কলেজে শিক্ষার্থীদের সাহিত্য চর্চায় ‘ঐতিহ্যে বাঙলা’ ম্যাগাজিন

  জিবিসি প্রতিনিধি

২৫ জুলাই ২০২০, ২১:৫৪
ঐতিহ্যে বাঙলা
ছবি : সংগৃহীত

ইতিহাস ও ঐতিহ্যের ধারক ও বাহক সরকারি বাঙলা কলেজ। প্রিন্সিপাল আবুল কাসেম এই প্রতিষ্ঠানটি বাংলা ভাষার চর্চা ও বাঙালির ঐতিহ্য টিকিয়ে রাখতে পাকিস্তানিদের শোষনের সময়ে এদেশে একমাত্র বাংলা ভাষায় প্রথম প্রতিষ্ঠান হিসেবে এটি চালু রেখেছেন।

নানা প্রতিকূলতার মধ্য দিয়েও এটির কার্যক্রম অব্যাহত ছিল। তিনি স্বপ্ন দেখতেন একদিন ঠিকই এদেশের মানুষের বাংলা ভাষা চর্চা ও গবেষণার প্রাণকেন্দ্র হবে এই প্রতিষ্ঠান। তার স্বপ্নের ধারাবাহিকতায় সাহিত্য ও ভাষা চর্চার জন্য এই প্রতিষ্ঠানে ‘ঐতিহ্য বাঙলা’ ম্যাগাজিন চালু করা হয়।

১৯৬২ সালে এদেশের শিক্ষাবিদ ও দেশবরেণ্য ব্যক্তিবর্গের হাত ধরেই সরকারি বাঙলা কলেজের সূচনা হয়। দেশে যখন উর্দু ভাষা প্রতিষ্ঠায় এক অমানুষিক নির্যাতন চলছিল, ঠিক সেই মুহূর্তে বাঙালির ভাষা ও সংস্কৃতি টিকিয়ে রাখতে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়। কিন্তু ঐতিহ্যবাহী ক্যাম্পাসটি প্রতিষ্ঠার প্রায় অর্ধশতকেরও বেশি সময় অতিবাহিত হলেও শিক্ষার্থীদের সাহিত্য চর্চার তেমন কোনো ম্যাগাজিন নেই। যদিও কলেজ থেকে প্রতি বছর একটি বার্ষিকী বের হয় তবুও সেটি প্রায় ত্রিশ হাজার শিক্ষার্থীদের চাহিদা পূরণে যথার্থ নয়।

তাই বাঙলা কলেজের বর্তমান অধ্যক্ষ অধ্যাপক ড. ফেরদৌসী খানের পরামর্শ তথা সার্বিক তত্ত্বাবধানে সংখ্যা আকারে ‘ঐতিহ্য বাঙলা’ নামে একটি সাময়িকী পত্রিকা বের করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ ব্যাপারে ম্যাগাজিনের সম্পাদক জাফর ইকবাল দৈনিক অধিকারকে জানান, আমরা সকলেই অবগত আছি যে ১৯৫২ সালে বাংলা ভাষার দাবিতে বাংলার দামাল সন্তানদের রক্তে রাজপথ রঞ্জিত হয়।

আরও পড়ুন : উইম্যান পিস ক্যাফে জাককানইবির বার্ষিক সভা অনুষ্ঠিত

তারই প্রেক্ষিতে ভাষা আন্দোলনের স্মৃতিকে ধারণ এবং বাংলা ভাষা ও বাংলা সাহিত্যের চর্চার নিমিত্তে বাংলাদেশের সর্বপ্রথম এবং একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান সরকারি বাঙলা কলেজ যেটি ১৯৬২ সালে প্রতিষ্ঠিত হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য প্রতিষ্ঠার প্রায় অর্ধশতকেরও বেশি সময় অতিবাহিত হলেও শিক্ষার্থীদের সাহিত্য চর্চার তেমন কোনো ম্যাগাজিন নেই। তাই শিক্ষার্থীদের সাহিত্য চর্চার পথকে আরও গতিশীল করে তুলতে আমাদের এই প্রয়াস।

তিনি আরও জানান, ঐতিহ্য বাঙলা ম্যাগাজিনটি সরকারি বাঙলা কলেজের শিক্ষক/শিক্ষার্থীদের সাহিত্য চর্চাকে গতিশীল করবে বলে আমরা বিশ্বাস করি।

উল্লেখ্য, ঐতিহ্যে বাঙলা ম্যাগাজিনে বাঙলা কলেজের সকল শিক্ষার্থী লেখার সুযোগ পাবে এবং শিক্ষকদের মতামত ও পরামর্শও তুলে ধরা হবে।

jachai
nite
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
jachai

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড