• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩৫ °সে
  • বেটা ভার্সন
sonargao

আংশিক বেতন পেল গণস্বাস্থ্যের প্যারামেডিকরা

  গবি প্রতিনিধি

২১ জুলাই ২০২০, ১৬:৩৬
গণস্বাস্থ্য
ছবি : সংগৃহীত

অবশেষে চার মাস পর আংশিক বেতন পেল গণস্বাস্থ্যের ৮৫০ জন প্যারামেডিক। বাংলা পঞ্জিকা হিসেবে গত চৈত্র মাস থেকে গণস্বাস্থ্য কেন্দ্রের প্যারামেডিকদের বেতন আটকে ছিল।

চৈত্র, বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ় শেষ হয়ে এখন চলছে শ্রাবণ মাস। শ্রাবণ মাসের ৫ তারিখ (২০ জুলাই) অধিকাংশ প্যারামেডিকদের চৈত্র ও বৈশাখ দুমাসের বেতন পরিশোধ করেছে গণস্বাস্থ্য কর্তৃপক্ষ। আর্থিক সংকটের কারণে বেতন দিতে দেরী হয়েছে বলে জানিয়েছেন গণস্বাস্থ্য কেন্দ্রের সিনিয়র পরিচালক (গ্রামীণ স্বাস্থ্য) ডা. একেএম রেজাউল হক।

তিনি বলেন, ‘আমাদের ফান্ডিং এর অবস্থা খুবই খারাপ। কোনো উপায় না পেয়ে শেষে ব্যাংক লোন নিয়ে প্যারামেডিকদের দুমাসের বেতন পরিশোধ করছি।’

জানা যায়, গণস্বাস্থ্য কেন্দ্র বাংলা ক্যালেন্ডার মেনে চলে। বেতন থেকে শুরু করে তারা বাংলা মাস মেনেই সকল কার্যক্রম পরিচালনা করে। বর্তমানে সারাদেশে গণস্বাস্থ্যের প্রায় অর্ধ-শতাধিক সাবসেন্টার, হাসপাতাল, ডায়ালাইসিস সেন্টারে ৮৫০ জন প্যারামেডিক সেবা দিয়ে যাচ্ছেন। এই করোনা দুর্যোগের সময়ে তারা বেতন-ভাতা থেকে পুরোপুরি বঞ্চিত ছিল।

সবশেষে সোমবার ২০ জুলাই (৫ শ্রাবণ) স্বাস্থ্যকর্মীদের দুমাসের বেতন দেওয়া হয়। কিন্তু ইদের আগে আর কোনো বেতন পরিশোধের সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন ডা. রেজাউল হক।

তবে কেউ কেউ দুমাসের বেতন পেলেও প্যারামেডিকদের একাংশ যারা সাভার স্বাস্থ্য কার্যক্রমের অধীনস্ত, তারা কেবল এক মাসের বেতন পেয়েছেন।

আরও পড়ুন : ডাকসু নির্বাচনে অনিয়ম, হল প্রাধ্যক্ষকে শাস্তি

এ বিষয়ে সাভার গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতাল ও সাভার স্বাস্থ্য কার্যক্রমের পরিচালক ডা. মিজানুর রহমান বলেন, ‘যারা একমাসের বেতন পেয়েছে তাদের ইদের আগে আরও এক মাসের বেতন দেওয়া হবে।’

উল্লেখ্য, গণস্বাস্থ্য কেন্দ্রের প্যারামেডিকরা চলতি মাস সহ সর্বশেষ পাঁচ মাস (চৈত্র- শ্রাবণ) যাবত বেতন পাননি। করোনাকালীন চলমান নাজুক পরিস্থিতিতে দীর্ঘদিন বেতন না পাওয়ায় শোচনীয়ভাবে দিনাতিপাত করেছেন তারা। এর আগে বিভিন্ন মাধ্যমে খবর প্রচারিত হলে কোরবানীর ইদের আগে দুমাসের বেতন পরিশোধের প্রতিশ্রুতি দেয় কর্তৃপক্ষ। কিন্তু দুমাসের বেতন পেলেও তাদের আরও তিনমাসের বেতন এবং যারা একমাসের বেতন পেয়েছে তাদের আরও চার মাসের বেতন বাকি থাকছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড