• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

গবেষণায় নোবিপ্রবি শিক্ষার্থীর আন্তর্জাতিক পুরষ্কার অর্জন

  ক্যাম্পাস ডেস্ক

১৯ জুলাই ২০২০, ২২:২১
ক্যাম্পাস
নোবিপ্রবি (ছবি : সংগৃহীত)

মেশিন লার্নিংয়ের নতুন গাণিতিক সূত্র আবিষ্কার করে শ্রেষ্ঠ গবেষকের পুরষ্কার পেয়েছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) শিক্ষার্থী আহমেদ কাওছার। কৃত্তিম বুদ্ধিমত্তায় আন্তর্জাতিক অঙ্গনে বিশেষ অবদান রেখে তরুণ এ গবেষক কয়েকবার পুরষ্কৃত হয়েছেন।

রবিবার (১৯ জুলাই) ইন্টারন্যাশনাল কনফারেন্স অন কম্পিউটার অ্যান্ড কমিউনিকেশন ম্যানেজমেন্ট ২০২০ এর ভার্চুয়াল কনফারেন্স শেষে শ্রেষ্ঠ গবেষণা পুরস্কারের জন্য কাওছারের নাম ঘোষণা করা হয়। এর আগে তিন দিনব্যাপী ভার্চুয়াল কনফারেন্সে অংশ নিয়ে পৃথিবীর বিভিন্ন দেশের মনোনীত ৫৫ জন গবেষক তাদের গবেষণা পত্র উপস্থাপন করে।

অ্যাসোসিয়েশন ফর কম্পিউটিং মেশিনারি (এসিএম) এবং ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি (আইএসিএসটিআই) এ কনফারেন্সের আয়োজন করে। কনফারেন্স শেষে একটি মেইলের মাধ্যমে তাকে পুরস্কারের বিষয়টি নিশ্চিত করা হয়। আগামী ৫ দিনের মধ্যে তাকে সনদ দেওয়া হবে এবং আর্থিকভাবে পুরস্কৃত করা হবে।

আহমেদ কাওছার ইম্পেক্ট লার্নিং নামে নতুন একটি গাণিতিক সূত্র বা এলগিরদম ডেভেলপ করেছেন। কনফারেন্সে এ গবেষণাপত্র উপস্থাপন করেন তিনি। কাওছার জানান, তার এই আবিষ্কার দিয়ে মেশিং লার্নিং, ডেটা সায়েন্স, আর্টিফিশিয়াল ইন্টিল্যাজেন্স, পরিসংখ্যান কিংবা মেথমেটিকসের লিনিয়ার সেপারেশনের রিগ্রেশন ও ক্লাসিফিকেশনের সমস্যা সমাধান করা যাবে।

প্রসঙ্গত, কাওছার স্নাতক শেষ করে কৃত্তিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ ‍শুরু করেন। এতে দেশীয় ও আন্তর্জাতিক একাধিক সংস্থা থেকে স্বীকৃতি পেয়েছেন তিনি। এ পর্যন্ত দেশীয় ও আন্তর্জাতিক ৪টি শ্রেষ্ঠ গবেষণা পুরস্কার পেয়েছেন।

আরও পড়ুন : যবিপ্রবির জিনোম সেন্টারে আরও ৫৬ জনের করোনা শনাক্ত

সেগুলো হল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আয়োজিত আইইই, ইন্ডিয়ান রিসার্স সোসাইটি আয়োজিত স্কোপাস-ইলসভিয়ার, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আয়োজিত স্পিঞ্জার এবং সিঙ্গাপুরে এসিএম- আএসিএসটিআই আয়োজিত আইসিসিসিসিএম- ২০২০।

এছাড়াও কাওছার রবি আর ভেঞ্জার ২ এর চ্যাম্পিয়ন পুরস্কার এবং বেসিস আইসিটি পুরষ্কার পেয়েছেন। তিনি আরো ২টি মেশিং লার্নিং এবং এনএলপির গাণিতিক সূত্র এলগরিদম ডেভেলপ করেছেন। বর্তমানে তিনি হিসাব লিমিটেডে আর্টিফিশিয়াল ইন্টিল্যাজেন্স সাইন্টিস্ট হিসেবে কাজ করছেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড