• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিক্ত অভিজ্ঞতার কথা জানালেন বশেমুরবিপ্রবির ২৬ নেপালী শিক্ষার্থী

  ক্যাম্পাস ডেস্ক

২১ জুন ২০২০, ২২:০০
বশেমুরবিপ্রবি
ছবি : সংগৃহীত

বিশ্ববিদ্যালয় বন্ধের প্রায় তিনমাস পর দেশে ফিরেছেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ২৬ নেপালী শিক্ষার্থী।

শনিবার (২০ জুন) দুপুরে একটি বিশেষ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে নেপালের উদ্দেশ্যে যাত্রা করেন তারা।

বিমান চলাচল বন্ধ থাকায় তিনমাস ধরে বাংলাদেশে আটকে থাকা, এ সময়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে কোনো ধরনের সহায়তা না পাওয়াসহ বেশকিছু তিক্ত অভিজ্ঞতার কথা জানিয়েছেন এসব শিক্ষার্থী।

শিক্ষার্থীরা জানান, বাংলাদেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে পরিবার থেকে এতদূরে অবস্থান করাটা তাদের জন্য কঠিন ছিলো। তাদের পরিবারের সদস্যরাও বিষয়টি নিয়ে চিন্তিত ছিল। তাই এতোদিন পর দেশে ফিরতে পেরে আনন্দিত তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, আমরা বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে প্রয়োজনীয় সহযোগিতা পাইনি। আমাদের অনেকেরই অর্থ সংকটে ছিল এবং বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে ধার হিসেবে টাকা নিতে চেয়েছিলাম। কিন্তু বিশ্ববিদ্যালয় আমাদের সহযোগিতা করেনি। পরবর্তী সময়ে গোপালগঞ্জের স্থানীয় এক ব্যক্তির কাছ থেকে টাকা ধার নিয়ে দেশে ফিরছি আমরা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বাস আমাদের এয়ারপোর্ট পর্যন্ত পৌঁছে দেওয়ায় আমাদেরকে বাসের তেলের মূল্যও পরিশোধ করতে বলা হয়েছে।

তাদের এ অভিযোগের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. মো. শাহজাহান বলেন, ‘আমাদের পক্ষ থেকে যথাসম্ভব সহযোগিতা করেছি। এর আগে নেপালীসহ বিদেশি শিক্ষার্থীদের আর্থিক সমস্যার কথা চিন্তা করে ধার হিসেবে প্রায় এক লাখ টাকা প্রদান করেছি। এছাড়া তারা নেপালে যাওয়ার পূর্বে ১০-১২ জন শিক্ষার্থীকে বিনামূল্যে মেডিকেল টেস্টেরও ব্যবস্থা করেছি। সময় থাকলে আমরা সকল শিক্ষার্থীর বিনামূল্যে মেডিকেল টেস্টের ব্যবস্থা করতাম।’

আরও পড়ুন : নুর-রাব্বানীদের মেয়াদ শেষ কাল, নতুন নির্বাচন নিয়ে সন্দেহ

তিনি আরও বলেন, ‘তারা দেশে ফেরার পূর্বে আমাদের নিকট কোনো আর্থিক সহযোগিতা চায়নি, আর তাদেরকে ১৬ তারিখ একবার বিশ্ববিদ্যালয়ের বাসের মাধ্যমে ঢাকা পৌঁছে দেওয়া হয়েছে এবং নিয়ে আসা হয়েছে। পরবর্তী সময়ে ১৯ তারিখ পুনরায় এয়ারপোর্টে পোঁছে দেওয়া হয়েছে। ১৬ তারিখের জন্য কোনো অর্থ নেওয়া হয়নি কিন্তু প্রাতিষ্ঠানিক কিছু সীমাবদ্ধতার কারণে তাদেরকে ১৯ তারিখের বাসের খরচ বহন করতে বলা হয়েছে।’

উল্লেখ্য, করোনাভাইরাসের প্রাদুর্ভাবে গত ১৮ মার্চ বশেমুরবিপ্রবির শিক্ষাকার্যক্রম বন্ধ ঘোষণা করা হয় এবং শিক্ষার্থীদেরকে হল ত্যাগ করার নির্দেশ দেওয়া হয়। কিন্তু টিকেট সংক্রান্ত জটিলতা এবং আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ থাকায় এসব শিক্ষার্থীরা দেশে ফিরতে পারেননি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড