• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা অনিশ্চয়তায় মেস ছাড়ছেন তিতুমীর শিক্ষার্থীরা

  মামুন সোহাগ, জিটিসি প্রতিনিধি

১৬ জুন ২০২০, ০৪:৩৬
তিতুমীর কলেজ
সরকারি তিতুমীর কলেজ (ছবি : নয়ন ওয়াদুদ)

করোনায় লম্বা ছুটি। প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি এড়াতে ঢাকা ছেড়েছেন রাজধানীর তিতুমীর কলেজের শিক্ষার্থীরা। দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান ছুটির সঙ্গে বন্ধ শিক্ষার্থীদের তিনটি আবাসিক নিবাসও বন্ধ।

টানা তিন মাসের এ ছুটিতে কলেজের ক্লাস পরীক্ষা বন্ধ। এরই মধ্যে শিক্ষার্থীদের কাছে থাকা টাকাও ফুরিয়ে গেছে। করোনাকাল কবে শেষ তারও কোনো নিশ্চয়তা নেই। এই মুহূর্তে শিক্ষার্থীদের শ্বাসরূদ্ধকর পরিস্থিতির সম্মুখীন হতে হচ্ছে। গ্রামে অবস্থান করেও দিতে হচ্ছে শহরের মেস-ফ্ল্যাটের ভাড়া। কেউ কেউ আকুতি মিনতি করে সময়ও নিচ্ছেন।

শুধু বাসা ভাড়া পরিশোধ বা সময় বাড়ানোর অনুরোধেই থেমে নেই শিক্ষার্থীদের কঠিন এই সময়। অর্থ কষ্টে কোনোমতে ভাড়া পরিশোধ করে বাসাও ছাড়ছেন অনেক শিক্ষার্থী। আর ঢাকায় থাকা শিক্ষার্থীর একটা বড় অংশ পার্ট টাইম জম কিংবা টিউশনির দ্বারস্থ হয়ে দিনাতিপাত করে। করোনা ঝুঁকিতে সবকিছু বন্ধ ; তাইতো এ দশা!

মেহেরাব হোসেন অপিসহ কলেজের ৭ জন শিক্ষার্থী মহাখালীতে একটা ফ্ল্যাটে ভাড়া থাকতেন। তিনি জানান, মালিকের জোরাজুরিতে বরিশাল থেকে ঢাকা গিয়ে মালপত্র নিয়ে এসেছি। বাসার মালিক সামনে পেয়ে অকথ্য ভাষায় কথা শুনিয়েছে সবাইকে আর সব মাসের ভাড়ার পুরো টাকা নিয়ে ছেড়েছেন এই দুর্যোগেও।'

নাম প্রকাশে অনিচ্ছুক তিতুমীর কলেজের এক শিক্ষার্থী জানান, এই করোনা পরিস্থিতিতেও ঢাকায় এনে ছেড়েছে! ক্যাম্পাস বন্ধের পর দুইমাস বাড়িওয়ালার বাসায় থাকিনি। কিন্তু বাড়িওয়ালা পুরো দুই মাসের ভাড়া নিয়েছে। অনেক বলে কয়েও কাজ হয়নি। অসচ্ছল পরিবার হওয়াতে সুদে ধার করে মেস ভাড়া পরিশোধ করেছি। যা আমার জন্য চরম কষ্ট ও হতাশার।

দর্শন বিভাগের দ্বিতীয় বর্ষে পড়ুয়া জসিম উদ্দিন বলেন, ‘ঢাকাতে পার্টটাইম একটা জব করতাম আর নিজের লেখাপড়ার খরচ চালাতাম। করোনার পর হঠাৎ করেই বাড়িতে আসি। জব নেই, বেতন নেই। তবে বাসার মালিক একটানা ভাড়া চাচ্ছে।

আরও পড়ুন : ফেসবুকে আপত্তিকর মন্তব্য, ইবির ছাত্র ইউনিয়ন সম্পাদক বহিষ্কার

এ বিষয়ে তিতুমীর কলেজ অধ্যক্ষ মো. আশরাফ হোসেন বলেন, ‘আমি ভুক্তভোগী শিক্ষার্থীদের কষ্টটা অনুভব করি। তাদের জন্য সত্যি খুব কষ্ট হয়। সরকারের পক্ষ থেকে ভাড়াটিয়াদের প্রতি সদয় আচরণ করার অনুরোধ করা হয়েছে।’

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ২০ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির বলেন, ‘শিক্ষার্থীদের ওপর ভাড়ার চাপ প্রয়োগের এমন কোনো খবর এখনো শুনতে পাইনি। তবে ভুক্তভোগী শিক্ষার্থীরা আমার সঙ্গে যোগাযোগ করলে অবশ্যই তাদের সহযোগিতা করা হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড