• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১  |   ৪০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণায় ঢাবিতে ইনস্টিটিউট হচ্ছে

  ক্যাম্পাস ডেস্ক

১৪ জুন ২০২০, ২২:১১
সিনেট অধিবেশন
ছবি : সংগৃহীত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গবেষণার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘বঙ্গবন্ধু শেখ মুজিব ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ নামে একটি স্বতন্ত্র প্রতিষ্ঠান চালু হচ্ছে।

রবিবার (১৪ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট মিলনায়তনে অনুষ্ঠিত সিনেটের বার্ষিক অধিবেশনে এর অনুমোদন দেয়া হয়।

করোনাভাইরাসের কারণে সিনেটের এই বাষির্ক অধিবেশন স্বাস্থ্যবিধি অনুসরণ ও সামাজিক দূরত্ব বজায় রেখে সংক্ষিপ্ত সময়ের জন্য অনুষ্ঠিত হয়। সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান অধিবেশনে সভাপতিত্ব করেন।

এ বছর করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে শুধুমাত্র সিনেট সদস্যরা এবং সীমিত সংখ্যক গণমাধ্যমকর্মী ছাড়া অন্য কাউকে আমন্ত্রণ জানানো হয়নি এ অধিবেশনে।

২০১৯ সালের ২৬ জুন সিনেট অধিবেশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার প্রস্তাব দেন সিনিয়র সাংবাদিক ও সিনেট সদস্য মনজুরুল আহসান বুলবুল। এ বিষয়টি পর্যালোচনার জন্য সিন্ডিকেট কমিটি গঠন করা হয় ২০১৯ সালের ২৯ সেপ্টেম্বর।

আরও পড়ুন : ঢাবির সিনেট অধিবেশন মুলতবি ঘোষণা

প্রস্তাবটি সিন্ডিকেটে অনুমোদন পায় এবছরের ১০ জুন। সবশেষ প্রক্রিয়া হিসেবে আজ (১৪ জুন) সিনেটের পূর্ণাঙ্গ অধিবেশনে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব রিসার্চ ইনস্টিটিউট ফর পিস অ্যান্ড লিবার্টি’ প্রতিষ্ঠার বিধান অনু সমর্থন করা হয়।

শিগগিরই প্রতিষ্ঠানটি পূর্ণাঙ্গ রূপ পাবে বলে উপাচার্য আশা প্রকাশ করেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে দেশে গবেষণার জন্য এটিই হবে প্রথম ও একমাত্র প্রাতিষ্ঠানিক উদ্যোগ।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড