• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১  |   ৩০ °সে
  • বেটা ভার্সন
sonargao

বিশ্বসেরা ২০০০ বিশ্ববিদ্যালয়ে দেশের একমাত্র প্রতিষ্ঠান ঢাবি

  ক্যাম্পাস ডেস্ক

০৯ জুন ২০২০, ২২:২১
ঢাবি
ছবি : সংগৃহীত

গত সপ্তাহেই যুক্তরাজ্যভিত্তিক সাপ্তাহিক ম্যাগাজিন প্রকাশিত ‘টাইমস হায়ার এডুকেশন’ র‌্যাঙ্কিংয়ে এশিয়ার সেরা ৫০০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশের একমাত্র উচ্চশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে স্থান করে নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এবার জায়গা পেল সংযুক্ত আরব আমিরাতভিত্তিক সংস্থা সেন্টার ফর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং (সিডব্লিউইউআর) পরিচালিত সেরা ২ হাজার বিশ্ববিদ্যালয়ের মধ্যে।

সোমবার সংস্থটি তাদের নিজস্ব ওয়েবসাইটে এই র‌্যাংকিং প্রকাশ করে।

র‌্যাংকিংয়ে সেরা ১ হাজারের মধ্যে সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের ১৬টি ও পাকিস্তানের দুটি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। সার্কভুক্ত বাকি ৫টি দেশের কোনো বিশ্ববিদ্যালয়ের স্থান এতে হয়নি। যদিও ভারতের ৬৪টি এবং পাকিস্তানের ১০টি বিশ্ববিদ্যালয় এখানে জায়গা করে নিয়েছে। বাংলাদেশের একমাত্র বিশ্ববিদ্যালয় হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয় অর্জন করেছে ১ হাজার ৭৯৪তম।

সিডব্লিউইউআরের তালিকায় শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের আটটিই হচ্ছে যুক্তরাষ্ট্রের। পুরো তালিকায় ৩৫৭টি (পুয়ের্তো রিকোসহ) জায়গা নিয়ে এদিক থেকেও শীর্ষে তারা। তালিকায় চীনের বিশ্ববিদ্যালয় রয়েছে ২৬৭টি (হংকং ও ম্যাকাওসহ), জাপানের ১২৬টি, যুক্তরাজ্যের ৯৫টি, ফ্রান্সের ৮২টি ও রাশিয়ার ৪৬টি।

জানা যায়, ২০১২ সাল থেকে প্রতিবছর বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাঙ্কিং প্রকাশ করে আসছে সংস্থাটি। মোট সাতটি সূচকে এই তথ্য প্রকাশ করে থাকে তারা। এর মধ্যে রয়েছে- কোয়ালিটি অব এডুকেশন, অ্যালামনাই অ্যামপ্লয়মেন্ট, কোয়ালিটি অব ফ্যাকাল্টি, রিসার্চ আউটপুট, হাই-কোয়ালিটি পাবলিকেশন, ইনফ্লুয়েন্স এবং সাইটেশনস্।

আরও পড়ুন : বাড়িতে প্রাথমিকের শিক্ষার্থীদের পরীক্ষা নেবেন বাবা-মা

সবমিলিয়ে এই ৭ সূচকের ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্কোর ৬৬ দশমিক ৬; যাতে একশ’র মধ্যে ১০০ পেয়ে হার্ভার্ড বিশ্ববিদ্যালয় প্রথম স্থান অর্জন। টানা নবমবারের এই স্থান পেল যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্ববিদ্যালয়টি।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড