• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

বুটেক্স এনভায়রনমেন্টাল ক্লাবের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উদযাপিত

  বুটেক্স প্রতিনিধি

০৬ জুন ২০২০, ১৮:০৩
বুটেক্স
অনলাইন সেমিনার (ছবি : সংগৃহীত)

বিশ্ব পরিবেশ দিবস- ২০২০ উপলক্ষে বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে (বুটেক্স) ‘ইকোল্যুশন-২০২০’ অনুষ্ঠিত হয়েছে। বুটেক্স এনভায়রনমেন্টাল ক্লাবের পৃষ্ঠপোষকতায় গত ৪ ও ৫ জুন দুই দিনব্যাপী আয়োজিত এ অনুষ্ঠানে অনলাইনে নানা কর্মসূচি পালন করা হয়। 
করোনার ভুক্তভোগীদের পাশে দাড়াতে অনলাইনে আয়োজিত হয় এ অনুষ্ঠান।

প্রথম দিনে এনভায়রনমেন্টাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থীদের জন্য ফটোগ্রাফি, কেইস কম্পিটিশন, আর্ট, ক্রিয়েটিভ রাইটিং, অনলাইন গেমস সহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা। এসব প্রতিযোগিতায় বিজয়ীদের প্রাপ্ত অর্থ পুরস্কারের ৫০ শতাংশ অর্থ করোনা ক্ষতিগ্রস্ত মানুষদের জন্য এবং পরিবেশ উন্নয়নমূলক সংস্থায় প্রদান করা হবে।

সম্পূর্ণ অনুষ্ঠানের অন্যতম আয়োজন ছিলো ২য় দিনের দুটি ভার্চুয়াল সেমিনার। মাইক্রোপ্লাস্টিক পলিউশন ও জাতিসংঘ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা শীর্ষক সেমিনারে মূল বক্তা হিসেবে যুক্ত ছিলেন স্টেট ইউনিভার্সিটি অব নিউইয়র্কের টেক্সটাইল ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক ও বুটেক্সের ২৮তম ব্যাচের সাবেক শিক্ষার্থী মো. ইমরানুল ইসলাম এবং কনটুর ব্র‍্যান্ড লিমিটেডের প্রোডাক্ট সেফটি স্পেশালিস্ট ও বুটেক্সের ২৬তম ব্যাচের শিক্ষার্থী ফেরদৌস ইমতিয়াজ। এ সময় তারা পরিবেশ দুষণে মাইক্রোপ্লাস্টিকের ভূমিকা নিয়ে আলোচনা করেন।

এছাড়া টেকসই টেক্সটাইল খাত শীর্ষক সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক ও এএএ কন্ট্রোলের প্রতিষ্ঠাতা ও বুটেক্সের ২৪তম ব্যাচের শিক্ষার্থী ইঞ্জিনিয়ার আবরার আহমেদ অপু। এতে টেক্সটাইল খাতের বর্তমান ও ভবিষ্যত বিষয়াদি নিয়ে আলোচনা এবং শিক্ষার্থীদের উচ্চশিক্ষা সম্পর্কিত বিভিন্ন বিষয়ে আলোচনা করা হয়।

আরও পড়ুন : ইদের পর আবারও অনলাইন পাঠদানে ফিরেছে বশেফমুবিপ্রবি

সেমিনার দুটিতে প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন বুটেক্সের এনভায়রনমেন্টাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. উম্মুল খায়ের ফাতেমা। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, ‘বর্তমান কোভিড-১৯ মহামারির সময়ে বিভাগের পক্ষ থেকে এ ধরনের আয়োজন খুবই কার্যকরী ভূমিকা রাখে।’ এছাড়াও তিনি আয়োজক ক্লাব এবং বিভাগের ভবিষ্যত নিয়ে নিজের আশাবাদ ব্যক্ত করেন।

সেমিনার দুটির সঞ্চালনায় ছিলেন ছিলেন এনভায়রনমেন্টাল সাইন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের প্রভাষক শুভ ব্রহ্ম এবং হুমায়রা আক্তার হিমু।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড