• শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

ইদের পর আবারও অনলাইন পাঠদানে ফিরেছে বশেফমুবিপ্রবি

  বশেফমুবিপ্রবি প্রতিনিধি

০৬ জুন ২০২০, ১৭:২৭
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
ছবি : সংগৃহীত

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) অনলাইন পাঠদানের মাধ্যমে শিক্ষা কার্যক্রম সচল রেখেছে। পবিত্র ইদ-উল-ফিতরের পর আবারও অনলাইন পাঠদানে ফিরেছে বিশ্ববিদ্যালয়টি। 

একইসঙ্গে করোনা পরিস্থিতিতে অনলাইন শিক্ষাব্যবস্থা ছয়টি বিভাগে জোরদার করেছে বিশ্ববিদ্যালয়টি। নিয়মিত বিভিন্ন বিভাগের ছাত্র প্রতিনিধি ও শিক্ষকগণের সঙ্গে ভার্চুয়াল মিটিং করছেন উপাচার্য অধ্যাপক ড. সৈয়দ সামসুদ্দিন আহমেদ।

এতে দেখা গেছে, শিক্ষার্থীরা যে কোনো জায়গা থেকে ফেসবুক গ্রুপ থেকে শুরু করে গুগল ক্লাসরুম, জুম, ফেসবুক মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ গ্রুপ, হ্যাং–আউট নানা কিছুর মাধ্যমে ক্লাসে যোগ দিতে পারেন। এমনকি যদি কেউ ক্লাসে যোগ দিতে না পারেন, তবুও তিনি কোর্স শিক্ষকের দেওয়া লেকচার রেকর্ড এবং শিক্ষার অন্যান্য উপকরণ থেকে শিখে নিতে পারেন।

এদিকে বেশ কয়েকটি তত্ত্বীয় কোর্স ইদের আগেই শেষ হয়েছে। সেগুলোর আবার রিভিউ ক্লাস নিচ্ছেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা। শিক্ষার্থীদের ৮০-৯০ শতাংশই নিয়মিত অনলাইন ক্লাসে অংশ নিচ্ছে।

ডিজিটাল প্লাটফর্ম জুম অ্যাপ্লিকেশনের মাধ্যমে শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন ফিশারিজ বিভাগের সিনিয়র শিক্ষক মো. সাদিকুর রহমান ইমন (পিএইচডি গবেষক)। এ বিষয়ে তিনি দৈনিক অধিকারকে বলেন, ‘অনলাইন পাঠদানে বেশ সাড়া পাচ্ছি আর শিক্ষার্থীরাও বেশ আগ্রহের সঙ্গে অংশগ্রহণ করছে। করোনাকালে যদি আমরা নিয়মিত এভাবে পাঠদান অব্যাহত রাখি তবে শিক্ষার্থীরা ডিজিটাল প্লাটফর্ম ব্যবহারে অভ্যস্ত হওয়ার পাশাপাশি বেশ উপকৃত হবে।’

আরও পড়ুন : প্রাথমিকের শিক্ষকরা শিক্ষা কর্মকর্তা পদে পদোন্নতি পাবেন

তিনি আরও বলেন, ‘আমরা প্রত্যেকটি ক্লাস শুরুর আগেই শিক্ষার্থীদের ই-মেইলে/ হোয়াটস অ্যাপে লেকচার শিট প্রদান করছি। তাছাড়া শিক্ষার্থীদের ব্যবহারিক খাতা করতে ছুটির আগেই নির্দেশনা দেওয়া হয়েছিলো। আর অনলাইনে ব্যবহারিক ক্লাস নেওয়া একটু সমস্যা। ক্যাম্পাস খোলা হলে তখন ল্যাবে ক্লাসগুলো নেওয়া হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড