• শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ঢাকা কলেজে শুরু হচ্ছে অনলাইন বিজ্ঞান মেলা

  ডিসি প্রতিনিধি

৩১ মে ২০২০, ২২:৩১
ঢাকা কলেজ
ছবি : সংগৃহীত

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মরণঘাতী করোনাভাইরাস সংক্রমণ রোধে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। এর মধ্যে দেশের কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান অনলাইন ক্লাসের ব্যবস্থা করলেও অধিকাংশ শিক্ষার্থীই ক্লাস, পরীক্ষা সহ অন্যান্য শিক্ষা কার্যক্রমের বাইরে রয়েছে। কবে নাগাদ খুলবে সব শিক্ষা প্রতিষ্ঠান তারও কোনো নিশ্চয়তা নেই।

শিক্ষার্থীরা তাই এখন ঘরে বসে অলস সময় পার করছে। এমন পরিস্থিতিতে শিক্ষার্থীদের সৃজনশীল কাজে সম্পৃক্ত করতে অনলাইন বিজ্ঞান মেলার আয়োজন করেছে ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব।

ডিসিডিএস ডিউস এক্স মেশিনা ১.০ (DCDS DEUS EX MACHINA 1.0) নামের এই বিজ্ঞান মেলায় অলিম্পিয়াডস, কুইজ, রোবটিক্স ডিজাইন, সাইন্স-ফিকশন গল্প লেখা, পোস্টার ডিজাইন, সাইকোলজিক্যাল গেটওয়ে, গেম সহ মোট ১১টি বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।

প্রতিযোগীরা নির্দিষ্ট লিংকে প্রবেশ করে প্রতিযোগিতায় অংশ নিতে পারবে এবং যেসব প্রতিযোগিতায় প্রজেক্ট জমা দিতে হবে সেসব প্রজেক্ট অনলাইনের মাধ্যমে জমা দিতে পারবে। অনলাইনে প্রজেক্ট জমা দেওয়ার শেষ তারিখ আগামী ২ জুন। এছাড়া ৪, ৫ ও ৬ জুন বিজ্ঞান মেলার মূল প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতায় অংশগ্রহণ উন্মুক্ত করা হয়েছে।

আরও পড়ুন : সিলেট বোর্ডে ৭৮.৭৯ শতাংশ পাস, ৪ হাজার ২৬৩ জিপিএ-৫

বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারীদের ফল ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাবের ফেসবুক পেজের মাধ্যমে প্রকাশ করা হবে বলে জানিয়েছে আয়োজক কমিটি। এর আগে একাধিকবার কলেজ ক্যাম্পাসে বিজ্ঞান মেলার আয়োজন করলেও এবারই প্রথম অনলাইন ভিত্তিক বিজ্ঞান মেলার আয়োজন করেছে ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাব।

ভিন্নধর্মী এই অনলাইন বিজ্ঞান মেলার আয়োজন সম্পর্কে ঢাকা কলেজ বিজ্ঞান ক্লাবের সভাপতি মীর তানজীদ আহমেদ বলেন, ‘করোনার এই সময়ে শিক্ষার্থীরা ঘরে বসেই সময় কাটাচ্ছেন। শিক্ষার্থীদের এই অলস সময়কে সৃজনশীলতার কাজে লাগানোর উদ্দেশ্যেই আমাদের এই আয়োজন।’ অনলাইন এই বিজ্ঞান মেলায় শিক্ষার্থীদের বেশ সাড়া পাচ্ছেন বলেও জানান তিনি।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118241, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড