• শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ১০ আশ্বিন ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

বহুভাষায় এসেফের কৃষি বিষয়ক নিবন্ধ প্রতিযোগিতা

  জাককানইবি প্রতিনিধি

২০ মে ২০২০, ১৯:২২
এসেফ
কৃষি বিষয়ক নিবন্ধ প্রতিযোগিতা (ছবি : সংগৃহীত)

‘কৃষিতেই সমৃদ্ধি, কৃষিতেই মুক্তি’ স্লোগানে লকডাউনের ঘরবন্দী সময়কে সৃষ্টিয় করতে এসেফ ইনস্টিটিউট কৃষি ও কৃষক বিষয়ের উপর আয়োজন করছে ‘এসেফ নিবন্ধ প্রতিযোগিতা-২০২০’। বাংলা, ইংরেজি, চাকমা, মারমা, আ'চিক মান্দি (গারো), হাজং, ত্রিপুরাসহ যে কোনো ভাষায় নিবন্ধ জমা দেওয়া যাবে।

করোনা মোকাবেলায় কৃষির ভূমিকা, করোনা-উত্তর কৃষি নির্ভর অর্থনীতি, আমাদের গ্রামের কৃষি ব্যবস্থা, কৃষি ফসল, কৃষি কেন্দ্রিক আচার-সংস্কৃতি ইত্যাদিসহ কৃষি ও কৃষক নিয়ে যে কোনো ধরনের লেখা জমা দেওয়া যাবে। নিবন্ধের বিষয় ও প্রক্রিয়া সম্পর্কে বিস্তারিত জানা যাবে ইনস্টিটিউটের ফেসবুক পেজে

প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী তিনজনকে বিবিধ বই পুরস্কার দেয়া হবে। বাছাইকৃত নিবন্ধসমূহ এসেফ প্রকাশনী থেকে ই-বই আকারে প্রকাশ করা হবে। নিবন্ধ জমা দিতে হবে [email protected] মেইলে। জমাদানের শেষ সময় আগামী ১০ জুন।

প্রতিযোগিতার সম্পর্কে এসেফের প্রতিষ্ঠাতা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) শিক্ষক সাকার মুস্তাফা বলেন, ‘বিশ্বব্যাপী মহামারি করোনাভাইরাস আরও একবার দেখিয়ে দিলো কৃষির বিকল্প নেই। মূলত, কৃষি ও কৃষকের সেই হারানো ঐতিহ্যকে স্মরণ ও করোনা-উত্তর কৃষির ভূমিকা নিয়ে আলোচনা করতেই আমাদের এই নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন।’

আরও পড়ুন : পরিস্থিতি স্বাভাবিক হলেই ৩৮তম বিসিএসের ফল

তিনি আরও জানান, ইতোপূর্বে এসেফ ফটো কনটেস্ট ও অনলাইন ফটো প্রদর্শনীর আয়োজন করে। প্রদর্শনী থেকে প্রাপ্ত টাকা করোনা কবলিত পরিবারে ঈদ উপহার প্রদানে ব্যয় করা হয়।

উল্লেখ্য, ‘আমাদের স্বপ্ন’ স্লোগানে বাংলাদেশকে কৃষি বিপ্লব, সংস্কৃতি নির্ভর শিক্ষিত সমাজ, পরিবেশ বান্ধব উন্নয়ন-অর্থনীতি এবং জনস্বাস্থ্য বিষয়ক সার্বিক সমৃদ্ধি অর্জনের লক্ষ্যকে সামনে রেখে ২৪ এপ্রিল ২০২০ এসেফ ইনস্টিটিউট যাত্রা শুরু করে।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড