• শুক্রবার, ০৩ জুলাই ২০২০, ১৯ আষাঢ় ১৪২৭  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

রবিবার থেকে শাবির ল্যাবে করোনা পরীক্ষা

  ক্যাম্পাস ডেস্ক

১৫ মে ২০২০, ২১:৫৪
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

অবশেষে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) বিশেষায়িত পিসিআর ল্যাব করোনাভাইরাস (কভিড-১৯) শনাক্তের জন্য নমুনা পরীক্ষা শুরু হচ্ছে। 

আগামী রবিবার (১৭ মে) থেকে শাবির ল্যাব চালু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের সিলেট বিভাগীয় সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান। 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, তাদের ল্যাব প্রস্তুত রয়েছে। এখন নমুনা পরীক্ষার জন্য পিপিই ও কিট পেলে কাজ শুরু হবে। ইতোমধ্যে স্বাস্থ্য অধিদপ্তরে পিপিই, কিটসহ প্রয়োজনীয় জিনিস চাওয়া হয়েছে। রবিবার থেকে বিশ্ববিদ্যালয়ের ল্যাবে করোনা পরীক্ষা শুরু করা যাবে বলে আশা করছেন তিনি।

গত ৯ এপ্রিল শাহজালাল বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়কে করোনা শনাক্ত করার জন্য পিসিআর ল্যাব চালুর অনুমোদন দেওয়া হয়। শাহজালাল বিশ্ববিদ্যালয় ছাড়া বাকি তিনটি বিশ্ববিদ্যালয়ে ইতিমধ্যে করোনার নমুনা পরীক্ষা শুরু হয়েছে।

সিলেটে স্বাস্থ্য অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. আনিসুর রহমান বলেন, ‘শাহজালাল বিশ্ববিদ্যালয়ের এই ল্যাবটি কয়েকদিন আগে চালু হওয়ার কথা ছিল। কিন্তু মেশিনারিজ স্থাপনে সময় লাগায় এতোদিন তা সম্ভব হয়নি। তবে ইতোমধ্যে পিসিআর মেশিন পৌঁছে গেছে এবং তা স্থাপনের কাজ চলছে। আশা করি আগামী রবিবার থেকে নমুনা পরীক্ষা করা সম্ভব হবে।

প্রথমে সিলেট বিভাগের সব নমুনা পরীক্ষার জন্য ঢাকার আইইডিসিআরে পাঠানো হত। এতে রিপোর্ট পেতে কখনও কখনও এক সপ্তাহেরও বেশি সময় লেগে যেত। এমন পরিস্থিতিতে গত ৭ এপ্রিল সিলেটে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পিসিআর ল্যাব চালু করা হয়। এখন পর্যন্ত ওসমানীর ল্যাবে একদিনে সর্বোচ্চ ১৮৮টি নমুনা পরীক্ষা হয়েছে। 

সিলেট বিভাগের চার জেলা মিলে প্রতিদিন গড়ে সাড়ে ৩০০ জনের নমুনা সংগ্রহ করে ওসমানীর ল্যাবে পাঠানো হয়। ফলে ওসমানীর ল্যাবে কয়েকদিনের নমুনা জমে যাওয়ায় রিপোর্ট দিতে সংকট সৃষ্টি হয়। উদ্ভূত পরিস্থিতিতে সিলেট বিভাগের নতুন সব নমুনা আবারও ঢাকায় পাঠানো হচ্ছে।

আরও পড়ুন : নগদ অর্থ পাবেন প্রাথমিক শিক্ষার্থীদের মায়েরা

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাব চালু হলে সিলেটে করোনা শনাক্তকরণের সংকট অনেকখানি কেটে যাবে। শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ল্যাব পরিচালনা করবে জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগ (জিইবি) ও বায়োকেমিস্ট্রি অ্যান্ড মলিকুলার বায়োলজি বিভাগ (বিএমবি)। বিশ্ববিদ্যালয়ের 'ই' ভবনে জিইবি বিভাগে এ ল্যাব চালু হচ্ছে। 

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ল্যাবে প্রথম কয়েকদিন ৯৪টি করে নমুনা পরীক্ষা হবে। এরপর তা দ্বিগুণ করা হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। তিনি বলেন, ‘বর্তমান পরিস্থিতিতে সিলেটের মানুষকে সেবা দেওয়ার লক্ষে এই ল্যাব চালু হচ্ছে। আশা করি, সবার সম্মিলিত প্রচেষ্টায় তা সফল হবে।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড