• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবিপ্রবি ল্যাবে প্রথমদিনের পরীক্ষায় ১ জন শনাক্ত

  ক্যাম্পাস ডেস্ক

১২ মে ২০২০, ২২:৫১
নোবিপ্রবি
নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) ল্যাবে করোনাভাইরাস নমুনা শনাক্তকরণ পরীক্ষার প্রথমদিনের রিপোর্ট প্রদান করা হয়েছে। এতে ১১টি নমুনা পরীক্ষা করে একজনের করোনা পজিটিভ পাওয়া যায়।

সোমবার (১১ মে) থেকে নোবিপ্রবির অণুজীববিজ্ঞান বিভাগের ল্যাবে করোনা শনাক্তকরণ পরীক্ষা শুরু হয়। সে অনুযায়ী উক্ত পরীক্ষা কেন্দ্র হতে মঙ্গলবার একদিনের রিপোর্ট প্রদান করা হয়।

এতে শুধু নোয়াখালী জেলার সদর ও সুবর্ণচর থেকে প্রেরিত ১১টি নমুনা পরীক্ষা করা হয়, যার মধ্যে একজনের করোনা পজিটিভ পাওয়া যায়। দ্বিতীয় দিন পরীক্ষার জন্য ৫০টি নমুনা এসেছে কেন্দ্রটিতে। নোবিপ্রবি অণুজীববিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ বিষয়টি নিশ্চিত করেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া নির্দেশনা অনুযায়ী পরীক্ষার রিপোর্ট স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) ও সভাপতি টেকনিক্যাল কমিটি, ল্যাবরেটরি ইনভেস্টিগেশন, কোভিড-১৯ এর ইমেইল আইডি, আইইডিসিআর’র পরিচালকের ই-মেইল আইডিতে প্রেরণ করা হয়।

এর আগে চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. হাসান শাহরিয়ার কবীর স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন জারির মাধ্যমে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে (নোবিপ্রবি) করোনাভাইরাস নমুনা পরীক্ষার অনুমতি প্রদান করা হয়। এতে তিনটি জেলা নোয়াখালী, লক্ষ্মীপুর ও চাঁদপুরের নমুনা পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়।

আরও পড়ুন : ৫০০ কোটি টাকা প্রণোদনা চান নন-এমপিও শিক্ষকরা

এছাড়াও নোয়াখালীতে নমুনা পরীক্ষার জন্য আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজে অন্য আরেকটি কেন্দ্র স্থাপন করা হয়। গতকাল থেকেই নমুনা পরীক্ষা শুরু করে কেন্দ্রটি। তবে গত একদিনের নমুনা পরীক্ষা এবং শনাক্তের বিষয়ে তথ্য দিতে অপারগতা প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

আব্দুল মালেক উকিল মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আব্দুছ ছালাম বলেন, স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সরকারিভাবে রিপোর্ট সংগ্রহকারী পাঁচটি মেইল ব্যতীত কাউকে এ সংক্রান্ত কোনো তথ্য প্রদান করা যাবে না।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড