• শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ডের বৃত্তি ঘোষণা

  মাভাবিপ্রবি প্রতিনিধি

০৮ মে ২০২০, ২১:৪৭
মাভাবিপ্রবি
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

বৈশ্বিক কোভিড-১৯ মহামারির সময়ে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভাবিপ্রবি) অসচ্ছল শিক্ষার্থীদের পাশে থাকার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড’ সামাজিক সুরক্ষা বৃত্তি কর্মসূচির ঘোষণা করেছে। এই বৃত্তির আওতায় সংগঠনটি ২ লক্ষাধিক টাকা বৃত্তি ঘোষণা করেছে।

মোট ১০০ জন অসচ্ছল শিক্ষার্থীকে এ বৃত্তি সহায়তার আওতায় আনা সংগঠনটির লক্ষ্য। প্রথম ধাপে ৭৫ জন শিক্ষার্থীর মধ্যে ২ হাজার ৫০০ টাকা হারে বিতরণ করার সিদ্ধান্ত নিয়েছে তহবিল পরিচালনা পর্ষদ।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত পরিচালনা পর্ষদ এর পক্ষ হতে জানানো হয়, ৪ মে থেকে প্রথম ধাপের বৃত্তির অর্থ স্ব স্ব বিভাগের সংগঠন প্রতিনিধি ও বিভাগীয় চেয়ারম্যানের মাধ্যমে চূড়ান্ত আবেদনকারীদের মোবাইল ব্যাংকিং একাউন্টে প্রেরণ করা শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে তহবিল সংগ্রহ সাপেক্ষে ২০ মে এর মধ্যে কমপক্ষে আরও ২৫ জনকে বৃত্তি দেওয়ার পরিকল্পনা রয়েছে।

এর আগে গত ৩ মে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দীন, বিশ্ববিদ্যালয় রিজেন্ট বোর্ডের সদস্য ও বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাহীন উদ্দিন ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. মাসুদার রহমানের উপস্থিতিতে একটি অনলাইন ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে এই বৃত্তি বিতরণের ঘোষণা দেওয়া হয়। অনলাইন কনফারেন্সে পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ দেশের ও বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যুক্ত থাকেন। সভার শুরুতে পর্ষদের পক্ষ হতে সংগঠন সৃষ্টির প্রেক্ষাপট, লক্ষ্য, উদ্দেশ্য ও বর্তমান কার্যক্রম সম্পর্কে বিস্তারিত উপস্থাপন করা হয়।

সভায় যোগদানকারী সকল অতিথি বর্তমান দুর্যোগের সময়ে এ ধরনের উদ্যোগ গ্রহণ করার জন্য প্রাক্তন শিক্ষার্থীদের প্রশংসা করেন। সেই সঙ্গে ভবিষ্যতে এ ধরনের কার্যক্রমে সহযোগিতা ও সমর্থন দানের প্রতিশ্রুতি প্রদান করেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দীন বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ হতে এ উদ্যোগের সঙ্গে জড়িত সকলকে ধন্যবাদ প্রদান করেন। বিশেষ করে যে সকল প্রাক্তন শিক্ষার্থী অনুদান দিয়েছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সংগঠনের পরিচালনা পর্ষদ জানায়, ২০১৮ সালের ২৬ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলাউদ্দীন তৎকালীন বিভিন্ন অনুষদের ডিন ও ১৫টি বিভাগের চেয়ারম্যানদের উপস্থিতিতে এর সম্মেলন কক্ষে অত্র বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের উদ্যোগে স্বতন্ত্র ও স্থায়ী কল্যাণ তহবিল ‘এক্স-এমবিএসটিইউয়ান ওয়েলফেয়ার ফান্ড’ এর কার্যক্রম আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে।

আরও পড়ুন : নিরাপত্তা কর্মীদের নিয়ে গবিসাসের ইফতার

তারা আরও বলেন, আমাদের বিশ্ববিদ্যালয়ে আর্থিক অসচ্ছলতার কারণে শিক্ষার্থীদের মধ্যে অনেকের শিক্ষা জীবন বাধাগ্রস্ত হয়। আবার অনেকে বিভিন্ন জটিল ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হতে পারে, আবার বিভিন্ন আপদকালীন সময়ে শিক্ষার্থীদের সহায়তার প্রয়োজনীয়তাকে প্রাধান্য দি‌য়ে এবং বিশ্ববিদ্যালয়ের প্র‌তি মাভাবিপ্র‌বি প্রাক্তন শিক্ষার্থী‌দের দায়বদ্ধতা থে‌কে এই স্থায়ী কল্যাণ তহবিলটি গঠন করা হয়েছ। ভবিষ্যতেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা প্রয়োজন মাফিক শিক্ষা, চি‌কিৎসা ও মান‌বিক সাহা‌য্যের জন্য এ তহবিলের উপকার ভোগী হ‌বেন।

পরিচালনা পর্ষদ আরও জানায়, বর্তমান পরিষদ শুধু সমন্বয়কের ভূমিকা পালন করে, এ তহবিলের প্রাণ ও প্রধান আর্থিক উৎস প্রাক্তন শিক্ষার্থীবৃন্দ যারা স্বতঃস্ফূর্তভাবে আর্থিক অনুদান দিচ্ছেন। সকল প্রাক্তন শিক্ষার্থীদের সহযোগিতায় এখন থেকে এ তহবিলের কার্যক্রম ধারাবাহিকভাবে পরিচালনা করা হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড