• রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তৌহিদ হত্যার বিচারের দাবিতে দেশের বিভিন্নস্থানে মানববন্ধন

  জাককানইবি প্রতিনিধি

০৩ মে ২০২০, ১৮:২৬
মানববন্ধন
বিভিন্ন জায়গায় মানববন্ধন (ছবি : সংগৃহীত)

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তৌহিদুল ইসলামকে (২৪) হত্যার প্রতিবাদে ও অপরাধীদের দ্রুত আইনের আওতায় এনে বিচারের দাবিতে দেশের বিভিন্নস্থানে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে।

রবিবার (৩ মে) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের জয় বাংলা ভাস্কর্যের সামনে সাধারণ শিক্ষকদের ব্যানারে মানববন্ধন হয়। 

এতে উপস্থিত ছিলেন- বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি মো. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক আহসান হাবীব, ছাত্র বিষয়ক উপদেষ্টা ড. শেখ সুজন আলী, আসিফ ইকবাল প্রমুখ। 

মানববন্ধনে মুঠোফোনের মাধ্যমে সংহতি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এইচ এম মোস্তাফিজুর রহমান।

শিক্ষকরা তাদের বক্তব্যে ৪৮ ঘণ্টা অতিবাহিত হলেও দৃশ্যমান কোনো অগ্রগতি না দেখায় দুঃখপ্রকাশ করে অনতিবিলম্বে তৌহিদ হত্যার বিচার চেয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। 

অন্যদিকে বেলা ১১টায় ঢাকা- ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল বাসস্ট্যান্ড ও ময়মনসিংহ সদর জেলা প্রেসক্লাবের সামনে পৃথক মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

এ সময় বক্তব্য রাখেন- বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শাহীন হোসাইন সাজ্জাদ, কবীর আহমেদ সাকিব, সাদিকুল ইসলাম সকাল, সাব্বির আহম্মেদ সৈকত, মুনমুন সরকার, অভিষেক রঞ্জন দাস, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী গোলাম কিবরিয়া প্রমুখ। 

বক্তারা অপরাধীকে দ্রুত শানাক্ত করে আইনের আওতায় না আনলে বর্তমান দুর্যোগ সময়েও ঘরে বসে না থেকে তীব্র আন্দোলনের হুঁশিয়ারি দেন। নিহতের পরিবারকে অর্থনৈতিক সহযোগিতারও দাবি করা হয় মানববন্ধন থেকে। 

একই সময়ে নেত্রকোনা প্রেসক্লাবের সামনে ‘আমরা নেত্রকোনার সন্তান’ ব্যানারে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন কর্মসূচি পালন করে। ঘণ্টাব্যাপী চলা মানববন্ধনে বক্তব্য রাখেন- নিহত তৌহিদের মামা আব্দুল আওয়াল, জেলা ছাত্রলীগের নেতা রবিউল আওয়াল শাওন, জাককানইবির সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা মৃণাল কান্তি ভট্টাচার্য্য, জাককানইবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিহার সরকার অংকুর, নেত্রকোনা স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের আহ্বায়ক আবু বকর সিদ্দিকী রিয়াদ প্রমুখ।

এদিকে রংপুরে দুপুরে তৌহিদ হত্যার বিচারের দাবিতে নগরীর সুমি কমিউনিটি সেন্টারে জাতীয় ছাত্র সমাজ কেন্দ্রীয় নির্বাহী কমিটির উদ্যোগে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আল মামুন প্রমুখ।

এর আগে গতকাল শনিবার (২ মে) তৌহিদুল হত্যার প্রতিবাদ এবং ৪৮ ঘণ্টার মধ্যে খুনীদের গ্রেফতারসহ পাঁচ দফা দাবিতে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। বিকেলে ক্যাম্পাসের জয়বাংলা চত্বরে এ মানববন্ধন করে বিশ্ববিদ্যালয়ের আশেপাশে অবস্থানরত শিক্ষার্থীরা।

তাদের দাবিগুলো ছিল- ৪৮ ঘণ্টর মধ্যে খুনীদের গ্রেফতার ও সুনির্দিষ্টসহ তদন্তসহ দৃষ্টান্তমূলক বিচার, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে মামলা দায়েরসহ তদন্ত কমিটি গঠন, তৌহিদের পরিবারের দায়িত্বসহ মামলার সকল ব্যয় বিশ্ববিদ্যালয় প্রশাসনকে বহন করতে হবে, ছাত্র-শিক্ষকের উচ্চ ক্ষমতাসম্পন্ন সুরক্ষা সেল গঠন এবং লকডাউনের কারণে মেসে অবস্থানরত শিক্ষর্থীদের নাম সংগ্রহ করে নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

আরও পড়ুন : ‘শিক্ষার্থীদের ভাড়ার বিষয়টি মালিকদের বিবেচনায় আনতে হবে’

এছাড়াও দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা তৌহিদ হত্যার বিচারের দাবিতে ফেসবুকে ভিডিও বার্তা, প্যানা-ফেস্টুন ও স্ট্যাটাসে সংহতি প্রকাশ করেন। নৃশংসভাবে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের দ্রুত আইনের আওতায় এনে কঠোর শাস্তির দাবি জানান তারা।  

উল্লেখ্য, গত ১ মে ভোর রাতে ময়মনসিংহ নগরীর তিনকোনা পুকুরপাড় এলাকায় একটি মেসে তৌহিদুল ইসলামকে (২৪) ছুরিকাঘাত করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরবর্তী সময়ে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড