• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১  |   ৩২ °সে
  • বেটা ভার্সন
sonargao

ময়মনসিংহ মেডিকেলকে ফেস শিল্ড দিল বাকৃবি

  বাকৃবি প্রতিনিধি

০২ মে ২০২০, ১৫:১৫
বাকৃবি
ফেস শিল্ড হস্তান্তর অনুষ্ঠান (ছবি : সংগৃহীত)

করোনা মোকাবিলায় সামনের সারি থেকে লড়াইকারী চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীসহ, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গণমাধ্যম কর্মীদের অধিকতর সুরক্ষায় আচ্ছাদন বা ফেস শিল্ড ব্যবহৃত হচ্ছে।

দেশব্যাপী মানবদেহে করোনাভাইরাসের সংক্রমণ ডাক্তার নার্সসহ প্রত্যক্ষভাবে কাজ করা লোকজনদের মাঝে মহামারী আকারে ছড়িয়ে পড়ায় তাদের সুরক্ষার জন্য বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) নিজস্ব মেশিনে তৈরি ৫০টি ফেস শিল্ড ময়মনসিংহ মেডিকেল কলেজে হস্তান্তর করা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ময়মনসিংহ মেডিকেল কলেজে এক সংক্ষিপ্ত অনুষ্ঠানে এগুলো হস্তান্তর করা হয়।

বাকৃবির উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান জানান, বাকৃবির নিজস্ব ফ্যাব ল্যাবে উৎপাদিত প্রোটোটাইপ ফেইস শিল্ড করোনা সংকটে স্বাস্থ্যকর্মীসহ অন্যান্য সামনের কাতারে থাকা যোদ্ধাদের সুরক্ষা নিশ্চিত করবে। বিনামূল্যে প্রথম দিকে ময়মনসিংহ মেডিক্যাল কলেজ ও বাকৃবি’র হেলথ সেন্টারের চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের সুরক্ষায় প্রদান করা হবে এবং পর্যায়ক্রমে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও গণমাধ্যম কর্মীদেরও সরবরাহ করা হবে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. লুৎফুল হাসান বলেন, ‘দেশের এই ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণ প্রক্রিয়াকে আরও জোরদার করার লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় নানা উদ্যোগ নিলে বাকৃবিও এতে অংশ নেয়। এর পরিপ্রেক্ষিতে দেশের এ ক্রান্তিকালে করোনাভাইরাস শনাক্তকরণের জন্য জনবলসহ রিয়েল টাইম (আরটি) পিসিআর মেশিনটি ও আনুষঙ্গিক যন্ত্রাংশ ময়মনসিংহ মেডিকেল কলেজে হস্তান্তর করা হয়েছে।’

ফেস শিল্ড হস্তান্তর অনুষ্ঠানে ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক চিত্ত রঞ্জন দেবনাথ, বিএমএ ময়মনসিংহ জেলার নেতৃবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কৃষিবিদ ছাইফুল ইসলাম, ফ্যাব ল্যাবের টেকনিশিয়ান নাজমুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

ফ্যাব ল্যাবের টেকনিশিয়ান নাজমুল হুদা জানান, ফেস শিল্ড তৈরি করতে বাইরে থেকে আমদানি করা এক্সিলিক শিট ও ফ্লেক্সিশিট ব্যবহার করা হয়ে থাকে।

তিনি আরও জানান, কম্পিউটারে ডিজাইন করে এক্সিলিট শিট লেজার কাটার দিয়ে কেটে নেওয়ার পর ফ্লেক্সিশিট লাগিয়ে ফেস শিল্ড তৈরি করা হয়ে থাকে। ফ্যাব ল্যাবে প্রতিদিন গড়ে ৫০ থেকে ৬০টি ফেস শিল্ড তৈরি করা সম্ভব জানান তিনি।

আরও পড়ুন : ঢাবিতে গণরুম থাকছে না

বাকৃবি করোনাভাইরাস মোকাবিলায় গঠিত টাস্ক ফোর্স এর সভাপতি ও উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দীন খান বলেন, ‘ফেস শিল্ড সম্পূর্ণভাবেই স্বাস্থ্য সম্মত। এটি ব্যবহারের ফলে মুখমণ্ডলকে করোনা সংক্রমণ থেকে সুরক্ষা দেবে। করোনা যুদ্ধে যারা সামনের কাতারে থেকে দায়িত্ব পালন করছেন পিপিই এবং মাস্কের সঙ্গে তাদের এটি ব্যবহার খুবই জরুরি।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড