• মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর ২০২০, ৭ আশ্বিন ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

শেকৃবির এএসভিএম অনুষদে অসচ্ছল শিক্ষার্থীদের আর্থিক সহায়তা

  শেকৃবি প্রতিনিধি

২৯ এপ্রিল ২০২০, ১৪:৫২
শেকৃবি
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

করোনায় মহাসংকটে চলছে পুরো বাংলাদেশ। দেশে ক্রমাগত বাড়ছে লকডাউনের মেয়াদ। শিক্ষার্থীদের অনেকের খণ্ডকালীন কাজ ও টিউশনির অর্থে তাদের পরিবারের জীবনযাত্রার ব্যয় নির্বাহ হয়ে থাকে। ফলে এসব শিক্ষার্থী ও তাদের পরিবার চরম দুরবস্থার মধ্যে পড়েছে।

এদের সাহায্যে এগিয়ে এসেছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) অ্যানিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন (এএসভিএম) অনুষদ পরিবারের শিক্ষকবৃন্দ, শিক্ষার্থী এবং কর্মকর্তাগণ।

সার্বিক তত্ত্বাবধানে ছিলেন এম এমএস স শিক্ষার্থী আল-ওয়াসিফ। এতে সহায়তা করেন আকিব জাবেদ (এমএস শিক্ষার্থী), রাসেল (লেভেল-৫), সারোয়ার জাহান (লেভেল-৪), রাহাত (লেভেল-৩), আরজু (লেভেল-৩), মশিউর (লেভেল-২), মারুফ (লেভেল-১)।

এ বিষয়ে প্রধান উদ্যোক্তা মাস্টার্সে অধ্যয়নরত শিক্ষার্থী আল-ওয়াসিফ ঝন্টু জানান, বিশ্ববিদ্যালয়ের উক্ত অনুষদের বিভিন্ন লেভেলের ৩৮ জন শিক্ষার্থীদের আবেদনের পরিপ্রেক্ষিতে যাচাই পূর্বক বিকাশ/নগদের মাধ্যমে প্রায় ৩৪ হাজার ৪০০ টাকার আর্থিক সহায়তা প্রদান করা হয়।

অনুদান দেওয়ার ক্ষেত্রে যেসব শিক্ষার্থীদের বাবা বা অভিভাবক জীবিত নেই এবং আর্থিকভাবে অসচ্ছল, যেসব শিক্ষার্থীর বাবা-মা কর্মহীন, যেসব শিক্ষার্থীর বাবা-মার উপার্জন অপ্রতুল এবং অসচ্ছল পরিবারের প্রতিবন্ধী শিক্ষার্থীদের প্রাধান্য দেওয়া হয়েছে।

তিনি আরও জানান আমাদের কাছে আর কিছু টাকা অবশিষ্ট রয়েছে। তবে নতুন কোনো অসচ্ছল শিক্ষার্থী আবেদন করলে তাহলে তাকে আর্থিক সহায়তা করা হবে।

এ বিষয়ে এএসভিএম অনুষদের ডিন অধ্যাপক ড. মো. আনোয়ারুল হক বেগ বলেন, ‘ইতোমধ্যে আমাদের শিক্ষকরা ব্যক্তিগতভাবে কয়েকজন অসচ্ছল শিক্ষার্থীর দায়িত্ব নিয়েছেন। একই সঙ্গে অনুষদের শিক্ষার্থীরা এগিয়ে এসেছে। শিক্ষার্থীদের উদ্যোগে ফান্ড কালেকশন করে অনুষদের ৩৮ জন শিক্ষার্থীকে সহায়তা পাঠানো খুবই প্রশংসনীয় কাজ। এসব কাজে তরুণরাই উদ্যোগ নিবে। তাদের এ কাজকে আমি সাধুবাদ জানাই।’

আরও পড়ুন : ড. জামিলুর চৌধুরীর মৃত্যুতে বশেফমুবিপ্রবি উপাচার্যের শোক

জানা গেছে, আর্থিক অনুদানের পরিমাণ শিক্ষার্থীর আর্থিক অবস্থা বিবেচনায় নির্ধারিত হয়েছে। শিক্ষার্থীদের মর্যাদা সমুন্নত রাখতে আবেদনকারী এবং অনুদান গ্রহীতাদের ব্যক্তি-পরিচয় গোপন রাখা হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো করোনায় ক্ষতিগ্রস্ত অসচ্ছল শিক্ষার্থীদের আর্থিক অনুদানের জন্য প্রশাসনকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন।

jachai
niet
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
niet

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড