• বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

আন্তর্জাতিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশ সেরা শাবিপ্রবি

  ক্যাম্পাস ডেস্ক

২১ এপ্রিল ২০২০, ১২:৩৮
শাবিপ্রবি
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

আন্তর্জাতিক তাত্ত্বিক পদার্থবিজ্ঞান অলিম্পিয়াডে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে দেশসেরা হওয়ার গৌরব অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)। 

একই সঙ্গে বিশ্বের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে বিশ্বে ১৭তম স্থানে জায়গা করে নিয়েছে শাবির টিম ‘ম্যাটার ম্যাটারস’।

রবিবার (১৯ এপ্রিল) টিমের সদস্য শাহনিল জুলকারনাইন এ তথ্য জানান।

টিম ম্যাটার ম্যাটারস এর সদস্যরা হলেন- পদার্থবিজ্ঞান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আবরাব ফাইয়াজ, শাহনিল জুলকারনাইন, ওয়াসিম কামাল, রাকিবুল আলম ও একই বিভাগের তৃতীয় বর্ষের এহসান উল্লাহ।

মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইন্সটিটিউট অব টেকনোলজির (এমআইটি) পিএইচডি গবেষকদের উদ্যোগে প্রতিবছর অনলাইনভিত্তিক এ অলিম্পিয়াড আয়োজিত হয়। গত ২৫ ও ২৬ জানুয়ারি এবারের আসর অনুষ্ঠিত হয়।

সার্বিক বিষয়ে শাহনিল জুলকারনাইন বলেন, ‘প্রতিযোগিতায় ওয়েবসাইটে ছয়টি সমস্যা সমাধানের জন্য দেওয়া হয়। সমস্যাগুলো সমাধানের জন্য ৪৮ ঘণ্টা সময় দেওয়া হয়। নির্ধারিত সময়ের মধ্যে তা সমাধান করে তাদের ওয়েবসাইটে সাবমিট করতে হয়। সমস্যাগুলো সমধানের জন্য যে কোনো বই, জার্নাল বা ইন্টারনেট থেকে রেফারেন্স ব্যবহার করা যায়। আমরা ছয়টি সমস্যার ৪টিতে অংশগ্রহণ করে ৩টি সমাধান করে এ সাফল্য অর্জন করেছি।’

প্রতিযোগিতার ধরন সম্পর্কে টিমের আরেক সদস্য এহসান উল্লাহ বলেন, ‘পদার্থবিজ্ঞানের অন্যসব প্রতিযোগিতার সঙ্গে এর পার্থক্য হচ্ছে জটিলতা। এতে পর্দাথবিদ্যার তুলনামূলক জটিল গাণিতিক সমস্যাগুলো বা বিষয়বস্তুগুলো থাকে। যেমন- টেনসর, ডিফারেনশয়িাল ইকুয়েশন, রিলেটিভিটি, কসমোলজি, কোয়ান্টাম মেকানিক্স ইত্যাদি।’

আরও পড়ুন : অসহায়দের পাশে ইউল্যাব অ্যালামনাই অ্যাসোসিয়েশন

মূলত তাত্ত্বিক পর্দাথবিজ্ঞানে গবেষণায় আগ্রহী শিক্ষার্থীদের খুঁজে বের করাই এ প্রতিযোগিতার লক্ষ্য।

এছাড়া শাবি থেকে আরও ১৩টি দল আন্তর্জাতিক এ অলিম্পিয়াডের র্যাংকিংয়ে স্থান দখল করে নিয়েছে। এর মধ্যে ২৫তম স্থানে টিম বোজন্স ও দি ট্রিও ও ২৭তম স্থানে নিউট্রন, ক্রোমোডিনাস, দি ব্ল্যাকহোল, পাঞ্জতাক পাক, অশান্তি, প্ল্যাংকটোন, নোবডি, এরডোস, ডেভিড হিলবার্ট, গ্রিন ল্যানটার্ন ও ইম্পসিবল।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড