• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

নোবিপ্রবিতে করোনার তথ্যভিত্তিক ওয়েবসাইটের উদ্বোধন

  ক্যাম্পাস ডেস্ক

২০ এপ্রিল ২০২০, ১৮:২৩
নোবিপ্রবি
করোনার তথ্যভিত্তিক ওয়েবসাইট (ছবি : সংগৃহীত)

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) করোনাভাইরাস (কোভিড-১৯) এর তথ্য সম্বলিত কৃত্রিম বুদ্ধিভিত্তিক ওয়েবসাইট উদ্বোধন করা হয়েছে।

রবিবার (১৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম অনলাইনে এটির উদ্বোধন করেন। এ সময় অনলাইনে সংযুক্ত ছিলেন নোবিপ্রবি সিএসটিই বিভাগের সহকারী অধ্যাপক কৌশিক চন্দ্র হাওলাদার এবং এমআইএস বিভাগের প্রভাষক জনাব শাহরিয়ার সেতু।

উদ্বোধনকালে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘এ ধরনের প্রচেষ্টাকে আমরা সবসময় সাধুবাদ জানাই। এ সফটওয়্যারের মাধ্যমে মহামারি কোভিড-১৯ সংক্রান্ত অনেক তথ্য এক সঙ্গে পাওয়া যাবে এবং যার মাধ্যমে সবাই উপকৃত হবে।’

শাহরিয়ার সেতু এবং কৌশিক চন্দ্র হাওলাদারের তত্ত্বাবধানে এ অ্যাপ্লিকেশন প্রস্তুত করতে সহায়তা করেন নোবিপ্রবি আইসিই বিভাগের শিক্ষার্থী মো. খলিল, মো. জানে আলম, সিএসটিই বিভাগের শিক্ষার্থী মাকসুদ আলম রনি, নাহিদ হাসান এবং আইসিটি ডিভিশনের সহকারী প্রোগ্রামার আহমেদুর রহমান শোভন।

সংশ্লিষ্টরা জানান, এই ওয়েবসাইটে মূলত ডাটা এবং এপিআই নিয়ে কাজটি করা হয়েছে। মেশিন লার্নিং এলগরিদম ব্যবহার করে আউটব্রেক প্রেডিকশন মডেল তৈরি হয়েছে যা ফোরকাস্টিং এর কাজ করবে। ফলে এর মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশ ও বিশ্বের অন্যান্য দেশগুলোতে করোনাভাইরাস সংক্রমণ এবং এর ফলে প্রাণহানির সংখ্যা কেমন হতে পারে তা জানা যাবে।

আরও পড়ুন : কবি নজরুল কলেজ শিক্ষার্থীর করোনা পজিটিভ

শিগগির কৃত্রিম বুদ্ধিমত্তা সম্বলিত একটি চ্যাটবট এই সাইটের সঙ্গে সংযুক্ত করা হবে বলে জানায় সংশ্লিষ্টরা। যার মাধ্যমে কোভিড-১৯ সম্পর্কিত বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে পারবে এই অ্যাপ্লিকেশন। ওয়েবসাইট ভিজিট করতে এখানে ক্লিক করুন

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড