• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ৩৭ °সে
  • বেটা ভার্সন
sonargao

ডিআইইউতে আজ অনলাইনে পাঠদান শুরু

  ক্যাম্পাস ডেস্ক

১৫ এপ্রিল ২০২০, ১২:২৯
ডিআইইউ
ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ছবি : সংগৃহীত)

করোনাভাইরাসের সংক্রমণের ফলে সারাদেশে লকডাউন পরিস্থিতির কারণে সব শিক্ষাপ্রতিষ্ঠানে সরাসরি ক্লাস বন্ধ রয়েছে। তবে শিক্ষার্থীদের সময়কে কাজে লাগানোর জন্য আজ বুধবার (১৫ এপ্রিল) থেকে অনলাইনে ক্লাস শুরু হচ্ছে ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ)।

মঙ্গলবার (১৪ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর সভাপতিত্বে জরুরি এক অনলাইন প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

অনলাইন ক্লাসের সুবিধা নিয়ে বিশ্ববিদ্যালয়ের অতিরিক্ত রেজিস্ট্রার শাহ আলম চৌধুরী জানান, দেশের এই ক্রমবর্ধমান সংকটকে বাঁধা হিসেবে না নিয়ে আমাদের শিক্ষার্থীদের সেশনজটের কথা মাথায় রেখেই অনলাইন ক্লাসের ব্যবস্থা করেছি।

ইংরেজি বিভাগের অধ্যাপক এবং সাবেক চেয়ারম্যান সাজ্জাদ হোসেন দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, করোনা ভাইরাসের আতংক এখন সারা বিশ্বেই বিরাজ করছে, বৈশ্বিক এই সংকট এর প্রভাব থেকে বাংলাদেশ ও মুক্ত নয়। অনলাইন ক্লাস নিয়ে ইউজিসির থেকে একটা বাধ্যবাধকতা আছে কিন্তু আমরা এখন পরীক্ষা নিচ্ছি না শুধু অনলাইনে ক্লাস সচল রাখছি যেন শিক্ষার্থীরা সেশনজটে না পড়ে। প্রযুক্তির সফল ব্যবহারে বহির্বিশ্বে অনলাইন ক্লাস হয়ে থাকে আমরাও সেই ধারাবাহিকতায় শিক্ষার্থীদের সম্পৃক্তকরণ এবং গতিশীল রাখতে চাই।

তিনি আরও জানান, কিছু শিক্ষার্থী গ্রামে থাকে তাদের নেটওয়ার্ক এর সমস্যা হতে পারে তবে অধিকাংশ শিক্ষার্থী ক্লাসে উপস্থিত হলে বাকিরাও তাদের কাছ থেকে ক্লাসের লেকচার গুলো সংগ্রহ করবে। সম্ভাবনার অগ্রযাত্রায় বাংলাদেশসহ গোটা বিশ্ব দ্রুত এই সংকট কাটিয়ে উঠবে ইনশাআল্লাহ।

আরও পড়ুন : সংসদ টিভিতে মাধ্যমিকের আজ ১০ ক্লাস

সিভিল বিভাগের চেয়ারম্যান এবং সহকারী অধ্যাপক মাহফুজুর রহমান বলেন, সমগ্র বিশ্বের মত আমাদের দেশও কোভিড-১৯ দ্বারা আক্রান্ত। সেশন জট যেন না হয় এবং এ সময় শিক্ষার্থীদের পড়াশুনার মাঝে রাখার জন্যই মূলত আমরা অনলাইন ক্লাস সচল রাখবো। যেহেতু অনেকের ইন্টারনেট সুবিধা তেমন নাই বা অনেকেই ক্লাস মিস করতে পারে সে কারণে আমরা প্রতিটা ক্লাস ভিডিও করে ক্লাস রিপ্রেজেন্টেটিভ এর মাধ্যমে সবার কাছে পৌঁছে দিবো। পাশাপাশি ক্লাসের নোটস শিট ও দেয়া হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড