• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১  |   ২৮ °সে
  • বেটা ভার্সন
sonargao

তিতুমীর কলেজে আইসোলেশন সেন্টার তৈরি হচ্ছে

  নিজস্ব প্রতিবেদক

০৯ এপ্রিল ২০২০, ১৮:১১
সরকারি তিতুমীর কলেজ
মাঠে নির্মিত তাবু (ছবি : সংগৃহীত)

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসা দিতে সরকারি তিতুমীর কলেজে ‘আইসোলেশন সেন্টার’ তৈরি করা হচ্ছে। দেশের একটি বেসরকারি কোম্পানির সহযোগিতায় গত দুইদিন ধরে আইসোলেশন সেন্টার প্রস্তুতের কাজ চলছে।

নভেল করোনাভাইরাসে প্রাদুর্ভাবের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ আছে। রাজধানীর মহাখালীতে তিতুমীর কলেজও এতদিন পুরো লকডাউন ছিল। প্রধান ফটকেও দেখা যায়নি কোনো নিরাপত্তারক্ষী। কিন্তু গতকাল বুধবার (৮ এপ্রিল) থেকে কলেজে ‘করোনা প্রতিরোধ কমিটি’ স্টিকারযুক্ত গাড়ি ঢুকতে থাকে। প্রবেশপথে ৫-৭ জন আনসার সদস্য মোতায়েন করা হয়েছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বিকেলে কলেজের ভেতরে গিয়ে দেখা যায়, পুরো মাঠ জুড়ে করোনা রোগীদের জন্য আইসোলেশন কেন্দ্র বানানো হচ্ছে। মধ্য মাঠে হার্ডবোর্ডের তৈরি দুইটি বুথ তৈরি করা হয়েছে। মাঠের উত্তর প্রান্ত জুড়ে স্বাস্থ্য অধিদপ্তরের সচেতনতামূলক ব্যানার টাঙানো হয়েছে।

পাশাপাশি কলেজের নতুন অ্যাকাডেমিক বিল্ডিংয়ের নিচতলা ও দোতলা সব পরিষ্কার করে পুরো খালি করা হয়েছে। এসব কাজ করছেন তিতুমীর কলেজের কর্মচারী ও আইসোলেশনের দায়িত্বে থাকা ওভাল গ্রুপের লোকজন। মাঠে এখনো অনেক কাঠ ও তাবু তৈরির সরঞ্জামাদি পড়ে থাকতে দেখা গেছে। তবে যারা কাজ করছেন তাদের কয়েকজনের মুখে করোনারোধে মাস্ক পরা ছিল না।

মাস্ক কেন পরেননি, জানতে চাইলে ব্যানার টাঙানোর কাজ করা একজন জানান, মাস্ক পরে কাজ করা যায় না, বিরক্ত লাগে। সিগারেট খেতেও অসুবিধে হয়।

নতুন ভবনের উপরে গিয়ে দেখা যায়, একটি বিশাল কক্ষ পুরো খালি করে পরিষ্কার রাখা হয়েছে। পাশে আরেকটি কক্ষে প্রায় ১৫-২০ জন নারী একসঙ্গে বসে আছেন। ওই কক্ষে আইসোলেশনের সরঞ্জামের সঙ্গে কোম্পানির স্টাফদের থাকার চৌকি প্রস্তুত করা হয়েছে। তবে নারীরা সবাই স্বাস্থ্যকর্মী কি না, নিশ্চিত হওয়া যায়নি।

স্বাস্থ্য অধিদপ্তরের ব্যানার (ছবি : সংগৃহীত)

এ সময় ওভাল কোম্পানির একাধিক কর্মকর্তা উপস্থিত থাকলেও কেউ কথা বলতে রাজি হননি। হুমায়ুন কবির হিমু নামে একজন সিনিয়র কর্মকর্তা জানান, করোনাভাইরাস প্রতিরোধে আমরা সারাদেশে ৩০০টি আইসোলেশন সেন্টার প্রস্তুতের কাজ করছি। তিতুমীর কলেজে দুইটি বুথ ও ১টি স্কুল ঘর রাখা হয়েছে। নিচতলায় স্টাফরা থাকবেন আর উপরে আইসোলেশনের জন্য ব্যবহার করা হবে।

তিনি জানান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে এই আইসোলেশন তৈরির কাজ হচ্ছে। সেনা সদস্যরা দেখভাল করছেন। এর বাইরে ওই কর্মকর্তা কোনো তথ্য দিতে অপারগতা প্রকাশ করেন।

তবে তিতুমীর কলেজে আইসোলেশন প্রস্তুত সম্পর্কে কোনো তথ্য দিতে পারেননি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. মাঈদুল ইসলাম প্রধান। তিনি বলেন, ‘তিতুমীর কলেজে আইসোলেশন কেন্দ্র হচ্ছে কি না, আমার জানা নেই। তবে ২০০ শয্যার আইসোলেশন প্রস্তুত করা হচ্ছে বসুন্ধরা কনভেনশন সিটির নবরাত্রি হলে।’ এ বিষয় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের সঙ্গে যোগাযোগ করেও সাড়া পাওয়া যায়নি।

আরও পড়ুন : এশিয়া ই ইউনিভার্সিটিতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ

এদিকে সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ অধ্যাপক মো. আশরাফ হোসেন বলেন, ‘আমি বাসায় আছি। যতটুকু জানি, কলেজে ডাক্তাররা কাজ করছেন। প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে এটি তদারকি হচ্ছে। স্বাস্থ্য অধিদপ্তর থেকে বুধবার আমাকে ফোনে জানানো হয়েছে। সেই সঙ্গে এ সম্পর্কিত প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে আমার কাছে চিঠি দিয়ে তিতুমীর কলেজ ক্যাম্পাস ব্যবহারের কথা জানানো হয়েছে এবং সহযোগিতা চাওয়া হয়েছে।’

জানা যায়, আইসোলেশন কেন্দ্রে যারা দেশের বাইরে থেকে এসেছেন কিংবা সম্ভাব্য করোনা রোগীদের সংস্পর্শে এসেছেন বা নিশ্চিতভাবে করোনায় আক্রান্ত মানুষের সঙ্গে মিশেছেন, তাদেরকে পরিবার থেকে বিচ্ছিন্ন রাখা হবে। তারা কাউকে স্পর্শ করবেন না। নিজেদের স্বাস্থ্য নিজেরা পর্যবেক্ষণ করবেন।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড