• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১  |   ৩৪ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনাভাইরাস নিয়ে গবেষণায় চবির গবেষক দল

  চবি প্রতিনিধি

০৯ এপ্রিল ২০২০, ১৭:০০
চবি
চবিতে গবেষণা কার্যক্রম চলছে (ছবি : সংগৃহীত)

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) করোনাভাইরাস (কোভিড-১৯) নিয়ে গবেষণা ও শনাক্তকরণ কার্যক্রম চলছে।

জানা যায়, প্রশাসনের সার্বিক সহযোগিতায় এ মুহূর্তে বিশ্ববিদ্যালয়ে বেশ কয়েকটি গবেষণা প্রকল্প পরিচালিত হচ্ছে। এর মধ্যে রয়েছে- ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পালের পরিচালনায় ‘কোভিড-১৯ নিয়ে জনসাধারণের সচেতনতার প্রকৃতি ও তা কার্যকর করতে বিভিন্ন পদ্ধতি উদ্ভাবন’, জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের ড. আদনান মান্নানের পরিচালনায় ‘কোভিড-১৯ এর জিনগত গঠনে বিভিন্ন রোগীর মধ্যে ভিন্নতা, বিষক্রিয়া সৃষ্টিকারী প্রোটিনের বিভিন্ন গঠন ও ভাইরাসটির উৎপত্তিগত বিশ্লেষণ’।

পাশাপাশি বর্তমান করোনা-ভাইরাস পরিস্থিতি বিভিন্ন দেশে, সংস্কৃতিতে মানুষকে কীভাবে প্রভাবিত করছে তা নিয়ে বাংলাদেশে সহযোগী হিসেবে আন্তর্জাতিক গবেষণায় কাজ করছেন মনোবিজ্ঞান বিভাগের অলি আহমেদ পলাশ।

কোভিডের অবস্থান ও বিভিন্ন এলাকায় তার প্রকোপ নির্ণয়ে কোভিড ট্র্যাকার অ্যাপস উদ্ভাবন করেছেন ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের ড. আরিফ ইফতেখার মাহমুদ।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের দুজন শিক্ষক ড. আরিফ ইখতেখার মাহমুদ এবং ড. আদনান মান্নান বাংলাদেশ সরকারের পিপিই প্রকল্পে পরামর্শক হিসেবে সহায়তা করছেন। বিআইটিআইডিতে করোনা শনাক্তকরণ দলের সঙ্গে প্রত্যক্ষভাবে কাজ করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও শিক্ষকেরা।

আরও পড়ুন : ইথানলে সারবে করোনা, জানালেন বাকৃবি অধ্যাপক

বাংলাদেশ সরকারের কোভিড-১৯ ডায়াগনস্টিক দলের সঙ্গে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছেন জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনোলজি বিভাগের আরটি পিসিআর এ প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষার্থীরা। এর মধ্যে আছেন- আসমা সালাউদ্দিন, মোহাম্মদ ইমরান হোসেন, রক্তিম বড়ুয়া, ও সৈয়দ লোকমান।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গবেষণাকর্ম থেকে ইতোমধ্যে দুটি গবেষণা প্রকল্প সমাপ্ত হয়েছে এবং তা শিগগিরই আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হবে বলে আশা করছেন গবেষকেরা।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড