• রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩৬ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সচেতনতায় বুটেক্স শিক্ষার্থীর সেভ বাংলাদেশ বট

  বুটেক্স প্রতিনিধি

০৭ এপ্রিল ২০২০, ১৫:৩৪
বুটেক্স
নূর-ই-হাসনাইন সারিখা ও তার চ্যাট বট (ছবি : সম্পাদিত)

বিশ্বজুড়ে মারাত্মক রূপ ধারণ করে চলেছে করোনাভাইরাস। ২০১৯ সালের ৩১ ডিসেম্বর চীনের উহান শহর থেকে এই ভাইরাস বিস্তার লাভ করে। বাংলাদেশে গত মার্চ থেকে এর প্রকোপ শুরু হয়েছে।

এদিকে এখন পর্যন্ত এ রোগের ঔষধ কিংবা টিকা তৈরি করা সম্ভব হয় নি। তবে, পরিষ্কার পরিচ্ছন্নতা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে চলতে পরামর্শ দিয়েছেন চিকিৎসকেরা। 

জনবহুল বাংলাদেশের মানু্ষদের সচেতনতায় নানান জন নিয়েছে নানান উদ্যোগ। তাদেরই একজন বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৪৬তম ব্যাচের শিক্ষার্থী নূর-ই-হাসনাইন সারিখা। করোনা প্রতিরোধে বন্ধুদের সহায়তায় তিনি তৈরি করেছেন ‘সেভ বাংলাদেশ’ নামে বিশেষ চ্যাটবট। যা ফেসবুকের মেসেঞ্জারের মাধ্যমে ব্যবহার করা যাবে।

এ চ্যাটবটের মাধ্যমে মানুষের কাছে সহজে করোনা মোকাবেলায় প্রয়োজনীয় সব তথ্য পৌঁছে যাবে। চ্যাটবটের মাধ্যমে পাওয়া যাবে করোনা বিষয়ক নানান তথ্য, করোনা প্রতিরোধে করণীয়, করোনার লক্ষণ, করোনার চিকিৎসা প্রদানকারী হাসপাতালের ঠিকানা, করোনা শনাক্তকারী ল্যাবের ঠিকানা এবং ডাক্তারদের নম্বর।

এছাড়া আইইডিসিয়ারের মোবাইল নম্বর, জরুরি সরকারি হটলাইন নম্বর, সেভ বাংলাদেশ দলের মোবাইল নম্বর, দেশের বিভিন্ন থানার ওসিদের নম্বর পাওয়া যাবে এ চ্যাটবটে।

দেশবাসীর প্রতি মমত্ববোধ থেকে মানুষদের করোনার প্রকোপ থেকে সচেতন করতে এমন উদ্যোগ নিয়েছেন সারিখা। তিনি বলেন, ‘প্রযুক্তি সমৃদ্ধ দেশগুলো যেখানে করোনাজনিত মহামারি রুখতে হিমশিম খাচ্ছে, সেখানে সচেতন না হলে বাংলাদেশও মহামারির মুখে পড়বে। বাংলাদেশ যেন সুস্থ ও নিরাপদ থাকে এবং উদাসীনতা ও অবহেলার কারণে যেন মহামারির মুখে পড়তে না হয় সে স্বপ্ন থেকে এটি তৈরির উৎসাহ পাই।’

করোনা ছাড়াও মানুষ যেন চিকিৎসাসেবা ও তথ্যসেবা খুব দ্রুত পায়, সেজন্য ভবিষ্যতে এ চ্যাটবট চালু থাকবে। এমনকি দেশের সকল সদর হাসপাতাল ও ল্যাবগুলোর সঙ্গে যেন সাধারণ জনগণ তাৎক্ষণিকভাবে যোগাযোগ করতে পারে সে জন্য কাজ করবে এ বট।

এ ব্যাপারে সারিখা বলেন, ‘ইচ্ছে আছে বাংলাদেশের সকল সদর হাসপাতাল এবং ল্যাবএইড হাসপাতালের হটলাইন নম্বর যোগ করার। যেন করোনা পরিস্থিতি মিটে গেলেও মানুষের জন্য কাজ করতে পারে এটি।’

আরও পড়ুন : ত্রাণ তহবিলে ৩০ লাখ টাকা দিল তিতুমীর কলেজ

এ চ্যাটবটটি একজন ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারী খুব সহজেই ব্যবহার করতে পারবে। এটি ব্যবহারের নিয়ম হলোঃ

১। মেসেঞ্জারের সার্চ বক্সে প্রেস করুন।
২। ইংরেজিতে ‘সেইভ বিবি (Save BB)’ টাইপ করুন। সার্চ বক্সে আসা সেইভ বিবি (Save BB) তে প্রেস করুন।
৩। ‘গেট স্টার্টেড (Get Started)’ লেখায় প্রেস করুন
৪। আপনার প্রয়োজনীয় তথ্যের নাম লিখুন। যেমন পুলিশের নম্বর প্রয়োজন হলে ইংরেজিতে পুলিশ লিখুন কিংবা ইংরেজিতে লেখা ‘পুলিশ’ মেন্যুবারে ক্লিক করুন।
৫। এবার নির্দেশনা অনুযায়ী ক্লিক করে আপনার প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করুন। 

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড