• বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা প্রতিরোধে গমেক ও গণস্বাস্থ্য কেন্দ্রে নতুন পদক্ষেপ

  গবি প্রতিনিধি

০২ এপ্রিল ২০২০, ১১:০৫
সাভার
গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতাল (ছবি : সংগৃহীত)

নোবেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ (গমেক) হাসপাতাল ও গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালের প্রবেশপথে নতুন কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। 

বুধবার (১ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রের করোনা ভাইরাস প্রতিরোধ টাস্কফোর্সের প্রধান সমন্বয়কারী ডা. তারেক হাসান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব বিষয়ে জানানো হয়।

গৃহীত পদক্ষেপসমূহের মধ্যে হাসপাতালের বাইরে ও ভেতরে হাত ধোয়া এবং প্রবেশরত সকলের জুতায় ক্লোরিন দ্রবণ দিয়ে স্প্রে করার ব্যবস্থা হয়েছে। যারা মাস্ক ছাড়া আসছেন, তাদের হাসপাতাল থেকে ফ্রি মাস্ক প্রদান করা হচ্ছে। একই সঙ্গে হাসপাতালে আসা সকলকে থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরিমাপ করা হয়। যাদের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকে, তাদের ফ্লু সেন্টারে চিকিৎসা প্রদান করা হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, হাসপাতালে সকল প্রকার গাড়ির প্রবেশের সময় ক্লোরিন দ্রবণ স্প্রে করে জীবাণুমুক্ত করা, হাসপাতাল প্রবেশপথে এবং ফার্মেসির সামনে নিরাপদ দূরত্ব বজায় রাখতে বেল্ট এর ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও হাসপাতালে প্রতি রোগীর সঙ্গে একজনের বেশি স্বজন প্রবেশ না করতে উৎসাহিত করা, ভর্তি রোগীদের সঙ্গে স্বজনদের সাক্ষাৎ সময় মেনে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।

নিরাপত্তা নিশ্চিতে হাসপাতাল ও গণস্বাস্থ্য কেন্দ্রের আবাসিক এলাকায় বহিরাগতদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। সেই সঙ্গে হাসপাতাল বা গণস্বাস্থ্য কেন্দ্রের আবাসিক এলাকায় বসবাসকারীদের বাহিরে যাওয়া কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

আরও পড়ুন : ঢাকা কলেজে অনলাইনে পাঠদান শুরু

এতে আরও বলা হয়, পরিষ্কার-পরিচ্ছন্নতার উন্নতি সাধনে হাসপাতালের বাহির ও ভিতর নিয়মিত জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করা হয়। হাসপাতাল ও সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের সম্পূর্ণ এলাকা ক্লোরিন দ্রবণ দিয়ে নিয়মিত জীবাণুমুক্ত করা হয় এবং গণস্বাস্থ্য কেন্দ্রের আবাসিক খাবারের স্থান ও ক্যান্টিনের কর্মচারীদের যথাযথ নিয়মে পরিচ্ছন্ন রাখা হচ্ছে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড