• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১  |   ২৯ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা শনাক্তে সক্ষম ঢাকা বিশ্ববিদ্যালয়

  ক্যাম্পাস ডেস্ক

২৮ মার্চ ২০২০, ১৮:০১
ঢাবি
ঢাকা বিশ্ববিদ্যালয় (ছবি : সংগৃহীত)

করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে অন্যান্য যে কোনো ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে সক্ষম ঢাকা বিশ্ববিদ্যালয়।

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) করোনাভাইরাস রেসপন্স কো-অর্ডিনেশন কমিটি, জিন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগ, প্রাণরসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগ এবং অণুজীব বিজ্ঞান বিভাগের সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের এক যৌথ জরুরি সভায় এ তথ্য জানানো হয়।

শনিবার (২৮ মার্চ) উপাচার্য ভবনে অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় বলা হয়, করোনাভাইরাস শনাক্তকরণে প্রয়োজনীয় বিশেষজ্ঞ, দক্ষ জনবল ও ল্যাব সুবিধা ঢাকা বিশ্ববিদ্যালয়ের রয়েছে। তবে এই বিশেষজ্ঞ ও দক্ষ লোকবলের সর্বোত্তম ব্যবহার করার জন্য একটি স্বতন্ত্র ও বিশেষায়িত অত্যাধুনিক ল্যাব প্রতিষ্ঠা জরুরি। এই ল্যাব করোনাভাইরাসসহ জাতীয় প্রয়োজনে অন্যান্য যে কোন ভাইরাস ও অণুজীব শনাক্তকরণ এবং সংশ্লিষ্ট টেস্টিং কিট উদ্ভাবনে ব্যবহৃত হবে।

বিশ্ববিদ্যালয়ের এই বিশেষজ্ঞ শিক্ষক ও গবেষকগণ দেশের অন্যত্র একই প্রকৃতির ল্যাব প্রতিষ্ঠা ও ল্যাব পরিচালনায় সংশ্লিষ্টদের প্রয়োজনীয় প্রশিক্ষণের সহায়তা প্রদান করতে সক্ষম বলে সভায় জানানো হয়।

আরও পড়ুন : মার্চ ও এপ্রিলের বেতন পাবে জবির মজুরিভিত্তিক কর্মচারীরা

এদিকে সভায় উল্লেখিত পদক্ষেপ বাস্তবায়নে অধ্যাপক ড. শরীফ আখতারুজ্জামানকে আহ্বায়ক করে ৪ সদস্য বিশিষ্ট টেকনিক্যাল কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কমিটির অন্য সদস্যরা হলেন- অধ্যাপক ড. এম এ মালেক, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ডা. শাহরিয়ার নবী।

৪ সদস্য বিশিষ্ট এই কমিটি সরকারের সংশ্লিষ্ট জাতীয় কমিটির সাথে সমন্বয় করে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে বলে সভায় জানানো হয়।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

নির্বাহী সম্পাদক: গোলাম যাকারিয়া

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

যোগাযোগ: 02-48118243, +8801907484702 

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড