• সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭  |   ৩১ °সে
  • বেটা ভার্সন
sonargao

করোনা সংকটে দিনমজুরদের পাশে চবির ব্যাংকিং বিভাগ

  চবি প্রতিনিধি

২৬ মার্চ ২০২০, ১৬:০০
চবি
নিত্য প্রয়োজনীয় দ্রব্য বিতরণ (ছবি : সংগৃহীত)

‘দূরে থেকে পাশে দাঁড়াই, অনাহারীর আহার যোগাই’ স্লোগানে সমাজের অসহায় শ্রেণির পাশে দাঁড়িয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা।

বুধবার (২৫ মার্চ) চট্টগ্রাম শহরের ২ নম্বর গেট, জিইসি, লালখান বাজার এবং টাইগারপাস এলাকার প্রায় ২৫০ জন হত দরিদ্র রিকশা ও ভ্যান চালককে নিত্য প্রয়োজনীয় দ্রব্য ও করোনা সচেতনতায় পরিচ্ছন্নতা সামগ্রী প্রদান করেন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

এ সময় ২৫০টি প্যাকেটে মোট ৬০০ কেজি চাল, ১২৫ কেজি ডাল, ৪০০ কেজি আলু, ৪০০ পাতা নাপা ট্যাবলেট, ৬০০টি খাবার স্যালাইন, ৪০০টি সাবান ও ৪০০টি মাস্ক বিতরণ করা হয়।

উদ্যোক্তারা জানান, সম্প্রতি নভেল করোনাভাইরাসের মহামারি রূপ ঠেকাতে পুরো বিশ্ব হিমশিম খাচ্ছে। সমস্ত দেশ লকডাউন অবস্থায় সবচেয়ে বেশি ভোগান্তিতে রয়েছেন দিনমজুর ও খেটে খাওয়া মানুষেরা। তাঁদের সচেতনতা ও অর্থ উপার্জনের উৎসের অপ্রতুলতার দিকটি বিবেচনা করে এ উদ্যোগ নেওয়া।

বিভাগের শিক্ষার্থীদের সংগঠন ব্যাংকিং ফেলোজ ফর লিডারশিপ ডেভেলপমেন্টের (বিএফএলডি) উদ্যোগে প্রাথমিকভাবে চাল, ডাল, আলু, ঔষধ, সেলাইন, সাবান, মাস্ক ক্রয় করা হয়। এর সঙ্গে কয়েকজন সমাজ সেবকের অর্থায়নে প্রতিটি পরিবারের জন্য ৩ কেজি চাল, আধা কেজি ডাল, ২ কেজি আলু, প্রয়োজনীয় ওষুধ, স্যালাইন, ২টি জীবাণুনাশক সাবান, ২টি মাস্ক ইত্যাদি সহযোগে ২৫০ প্যাকেট সামগ্রী বিতরণ করা হয়।

প্রজেক্টটি বাস্তবায়নে সার্বিক সহযোগিতায় ছিলেন বিভাগের প্রভাষক এবং বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মোহাম্মদ রিফাত রহমান সহ শিক্ষকবৃন্দ।

আরও পড়ুন : জাককানইবিতে করোনা প্রতিরোধে সচেতনতামূলক ক্যাম্পেইন

বিএফএলডির সাংগঠনিক সম্পাদক তৌফিক আহমেদ উচ্ছ্বাস বলেন, ‘পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে আমরা বহুলাংশে সমাজের শ্রমজীবী ও দিনমজুরদের শ্রমের ওপর নির্ভরশীল। এ দায়বদ্ধতা থেকে আমরা ক্যাম্পাস ছুটি থাকা সত্ত্বেও কয়েকজন মিলে ছোট পরিসরে এ আয়োজনটি করেছি। আশা করছি এ সংকটময় সময়ে অন্যান্য বিভাগ, বিত্তবান ব্যক্তি ও সংগঠন সমাজের হত দরিদ্র ও রোজগার বিহীন মানুষদের পাশে দাঁড়াবেন।’

প্রজেক্টের সমন্বয়ক চবি ব্যাংকিং বিভাগের প্রভাষক ও সহকারী প্রক্টর রিফাত রহমান বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে জাতির ক্রান্তি লগ্নে মানবতার পাশে দাঁড়ানো উচিত। আমরা সে অনুভূতি থেকেই অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছি। শুধু ব্যাংকিং বিভাগই নয় বৈশ্বিক এ বিপর্যয়ে বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের শিক্ষক -শিক্ষার্থীদের দুস্থ মানবতার সাহায্যার্থে এগিয়ে আসা উচিত।’

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সম্পাদক: মো: তাজবীর হোসাইন  

 

সম্পাদকীয় কার্যালয় 

১৪৭/ডি, গ্রীন রোড, ঢাকা-১২১৫।

ফোন: 02-9110584, +8801907484800

ই-মেইল: [email protected]

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

Developed by : অধিকার মিডিয়া লিমিটেড